বাসস
  ০১ জুন ২০২২, ১৩:৩৮

যশোরে বোরো ধানের বাম্পার ফলন

যশোর, ১ জুন, ২০২২ (বাসস) : চলতি মওসুমে যশোরে বোরো ধানের বাম্পার ফলন হয়েছে। এই বাম্পার ফলনে খুশি কৃষকরা। 
জেলার আট উপজেলায় গত ৩১ মে বোরো মওসুমের ধান কাটা সম্পন্ন হয়েছে। খাদ্য শষ্যে উদ্বৃত্ত যশোর জেলায় লক্ষ্যমাত্রার চেয়ে ২ হাজার টন বেশি চাল উৎপাদন হয়েছে। গত বছরের তুলনায় চাষাবাদ যেমন বেড়েছে, তেমনি ফলনও ভালো হয়েছে বলে কৃষি কর্মকর্তারা জানিয়েছেন।
কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, এ বছর জেলার আট উপজেলায় ১ লাখ ৫৭ হাজার ৮৮৫ হেক্টর জমিতে বোরো ধান চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হলেও আবাদ হয়েছে ১ লাখ ৫৮ হাজার ৫০৫ হেক্টর জমিতে। আবাদকৃত জমিতে মোট ৬ লাখ ৮৯ হাজার ৪৫ টন চাল উৎপাদন হয়েছে। হেক্টর প্রতি গড় ফলন হয়েছে ৪ দশমিক ৩৫ টন। সদর উপজেলায় ২৭হাজার ২৬০ হেক্টর জমিতে ১লাখ ১৮হাজার ৫৮১ টন চাল,মনিরামপুর উপজেলায় ২৬হাজার ৯৬৫ হেক্টর জমিতে ১লাখ ১৭হাজার ২৯৭ টন চাল, কেশবপুর উপজেলায় ১৪হাজার ৫২০ হেক্টর জমিতে ৬৩হাজার ১২০ টন চাল,শার্শা উপজেলায় ২৩হাজার ৬৬০ হেক্টর জমিতে ১লাখ ২হাজার ৯২১ টন চাল,ঝিকরগাছা উপজেলায় ১৮হাজার ৮৫০ হেক্টর জমিতে ৮১হাজার ৯৯৭ টন চাল,চৌগাছা উপজেলায় ১৮হাজার ৬৩০ হেক্টর জমিতে ৮১হাজার ৪০ টন চাল,বাঘারপাড়া উপজেলায় ১৬হাজার ৪২০ হেক্টর জমিতে ৭১হাজার ৪২৭ টন চাল এবং অভয়নগর উপজেলায় ১২হাজার ২০০ হেক্টর জমিতে ৫৩হাজার ৭০ টন চাল উৎপাদিত হয়েছে। কৃষি বিভাগের পক্ষ থেকে সময়মতো উন্নতমানের বীজ, পর্যাপ্ত সার ও কীটনাশক চাষীদের মাঝে সরবরাহ করায়, প্রণোদনার আওতায় কৃষকেরা বিনামূল্যে সার ও বীজ পাওয়ায় এবং আবহাওয়া অনুকূলে থাকায় কারণে জেলায় বোরো ধানের বাম্পার ফলন ভালো হয়েছে বলে কৃষি কর্মকর্তারা এ প্রতিনিধিকে জানিয়েছেন।মানভেদে বর্তমানে প্রতিমণ বোরো ধান বিক্রি হচ্ছে ১১০০ থেকে ১২০০ টাকায়। ধানের দাম সন্তোষজনক হওয়ায় খুশি কৃষকেরা।
জেলার সদর উপজেলার শংকরপুর জিরো পয়েন্ট এলাকার ধান চাষি আব্দুল মান্নান জানান, তিনি এ বছর বোরো মওসুমে ৪ বিঘা জমিতে উচ্চফলনশীল জাতের চিকন ধান চাষ করেছিলেন। আবাদকৃত জমিতে ধানের ফলন ভালো হয়েছে। বাজারে ধানের দাম বেশ ভালো আছে বলে তিনি জানান। 
কৃষি সম্প্রসারণ অধিদপ্তর যশোরের উপ-পরিচালক মো. নুরুজ্জামান বলেন, খাদ্য শষ্যে উদ্বৃত্ত যশোর জেলায় এ বছর বোরো ধানের বাম্পার ফলন হয়েছে। কৃষকরা সময় মতো বীজ, সারসহ অন্যান্য উপকরণ ঠিক মতো পাওয়ায় ধান চাষে কোনো প্রতিবন্ধকতা সৃষ্টি হয়নি। এছাড়া চলতি বোরো মওসুমে প্রণোদনার আওতায় এ জেলায় ২৪ হাজার কৃষককে হাইব্রিড এবং ১৯ হাজার কৃষককে উফশী জাতের বীজ ও সার বিনামূল্যে বিতরণ করা হয়েছে। বিগত বছরগুলোতে ধান ও চালের দাম ভালো পাওয়ায় এবছর কৃষকেরা ধান চাষে ঝুঁকেছেন। জেলায় উৎপাদিত ধান ও চাল থেকে এলাকার চাহিদা মিটিয়ে উদ্বৃত্ত ধান ও চাল অন্যত্র সরবরাহ করা সম্ভবপর হবে বলে তিনি (উপ-পরিচালক) জানান। 

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়