বাসস
  ২৬ মে ২০২২, ১১:২১

কুমিল্লার মনোহরগঞ্জে বোরো’র বাম্পার ফলন

কুমিল্লা (দক্ষিণ), ২৬ মে, ২০২২ (বাসস) : জেলার মনোহরগঞ্জ উপজেলায় চলতি বছর বোরো ধানের বাম্পার ফলন হয়েছে। বাম্পার ফলনে কৃষকরা খুশি। 
উপজেলার দিশাবন্দ গ্রামের প্রবীণ কৃষক মো. আব্দুল কাইয়ুম বাসসকে বলেন, আমি গত কয়েক বছরের চেয়ে এবছর বেশি জমিতে বোরো ধান রোপণ করেছি। তিন একর জমিতে প্রায় ৩০০ মণ ধান হবে বলে আশা করি। ঝড়-বৃষ্টি না হওয়ায় এখন পর্যন্ত কোন ক্ষয়ক্ষতি হয়নি। বর্তমান সরকার কৃষকবান্ধব হওয়ায় কৃষকরা অতীতের তুলনায় ধান চাষের প্রতি আগ্রহী হচ্ছে। 
একই এলাকার ধানচাষি শফিকুল ইসলাম জানান, এবার ৬ বিঘা জমিতে বোরো ধানের চাষ করেছি। গত বোরো মৌসুমে ৫ বিঘা জমিতে ধান চাষ করে ছিলাম। এবার আবহাওয়া অনুকূলে থাকায় ধানও খুব ভালই হয়েছে। প্রতিটি শীষ ক্ষেতে সোনার মত জ্বলছে। বাজারে ভাল দাম পেলে লাভবান হতে পারবো।
উপজেলার সরশপুর এলাকার বর্গাচাষি আবিদ মিয়া জানান, প্রতিবেশীর কাছে দেড় বিঘা জমি বর্গা নিয়ে হাইব্রিড ধানের চাষ করছি। এই দোলায় (মাঠে) আমার মতো ধান কারো ফলেনি। বিঘায় ২৫ মন ধানের আশা করছি। প্রতিদিন আসি আর ধান কাটার স্বপ্ন দেখি। ধানের বাজার ভাল পেলে বাকি দিনগুলি মোটামুটি ভালই চলে যাবে।
এ বিষয়ে উপজেলা কৃষি কর্মকর্তা সুজন কুমার ভৌমিক বাসসকে জানান, ২০২১-২০২২ অর্থবছরে উপজেলার কৃষি প্রণোদনা ও পূর্নবাসন কর্মসূচির আওতায় সাড়ে ৩ হাজার কৃষকের প্রত্যেককে ২ কেজি করে হাইব্রিড বোরো ধানের বীজ দেয়া হয়। ১ হাজার ১৯৫ জন কৃষকের মধ্যে বীজ ও সার বিতরণ করেছি। উপজেলায় চলতি বছর বোরো ধানের উৎপাদনের লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবে তিনি আশা প্রকাশ করেন। 

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়