বাসস
  ১৯ মে ২০২২, ১১:২৪
আপডেট  : ১৯ মে ২০২২, ১৪:৩৮

বগুড়ায় ১০ কোটি ১৪ লাখ টাকার কৃষি প্রণোদনা প্রদান

বগুড়া, ১৯ মে, ২০২২(বাসস) : চলতি অর্থ বছরের বগুড়ায় বিভিন্ন জাতের ফসল উৎপাদনে প্রায় ১০ কোটি  ১৪ লাখ  ২২ হাজার ২০০ টাকার প্রণোদনা দিয়েছে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর। জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপ-পরিচালক এনামুল হক জানান,  জেলার  সকল ফসল উৎপাদনে সার ও বীজ প্রণোদনা দেয়া হয়েছে। এর মধ্যে সব ফসলের জন্য ২০ কেজি করে ডিএপি ও ১০ কেজি করে এমওপি সার প্রদান করা হয়েছে ।
গত এপ্রিল মাসে ২০২১- ২০২২ অর্থ বছরের  প্রণোদনা প্রদান করার কাজ শেষ হয়েছে। জেলার ১ লাখ ২৫ হাজার ৫৪০ জন কৃষককে এ প্রণোদনা দেয়া হয়েছে।
কৃষি কর্মকর্তারা জানান , সকল ধরনের ধানের জন্য ৫ কেজি করে বীজ, গমের জন্য ২০ কেজি বীজ,  সরিষার জন্য ১ কেজি, ঁেপয়াজের জন্য ৬শ‘ গ্রাম   সূর্যমুখির জন্য ২ কেজিসহ  অন্যন্য ফসলের জন্য  বিভিন্ন  পরিমানের বীজ দেয়া হয়েছে।
জেলা কৃষিসম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচলক দুলাল হোসেন জানান, শুধু গম, ভূট্টা, সরিষা, সূর্যমুখি, শীতকালীন পেঁয়াজ, মুগ ও মসুরে প্রণোদনা দেয়া হয়েছে ৩ কোট, ৯৫ লাখ ২৬ হাজার টাকা।  এ ছাড়া মাসকলাই এর  জন্য ৩ লাখ ৩৮ হাজার টাকা ও অবশিষ্ট প্রণোদনা দেয়া হয়েছে বিভিন্ন জাতের ধানের জন্য । এ গুেেলার মধ্যে রয়েছে নাভী জাতের রোপা আমন,  বোরো , বোরো হাইব্রিড ধান,  বোরো উফশী ও উফশী আউশ ।

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়