BSS-BNhrch_cat_news-24-5
বাসস
  ১৭ মে ২০২২, ১৯:২৮
আপডেট  : ১৭ মে ২০২২, ২২:২৪

আলোচনায় বঙ্গবন্ধুর কলকাতা জীবন

ঢাকা, ১৭ মে, ২০২২ (বাসস) : সম্প্রতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কলকাতা জীবন নতুন করে আলোচনায় উঠে এসেছে।
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনের একটি গুরুত্বপূর্ণ সময় কেটেছে কলকাতায়। কলকাতার তৎকালীন ইসলামিয়া কলেজ, বর্তমান মাওলানা আজাদ কলেজে আই. এ ক্লাসে ভর্তির মধ্য দিয়ে শুরু হয়ে যা ১৯৪৭-এর ভারত ভাগ পর্যন্ত স্থায়ী হয়। মূলত এই সময়ে কলকাতা শহরে রাজনৈতিক বিচরণের মাধ্যমে বঙ্গবন্ধুর ভবিষ্যৎ রাজনৈতিক চিন্তা-চেতনার ভিত্তি রচিত হয়।
সম্প্রতি ভারতের জাতীয় পুরস্কার বিজয়ী চলচ্চিত্র নির্মাতা গৌতম ঘোষের নেতৃত্বে ‘কলকাতায় বঙ্গবন্ধু’ শিরোনামে একটি ৩০ মিনিটের তথ্যচিত্র নির্মাণের কাজ শুরু হয়েছে।
ঘোষ এখন ঢাকা ও টুঙ্গিপাড়ার বিভিন্ন লোকেশনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ওপর প্রামাণ্যচিত্রটির শুটিং করতে বাংলাদেশ সফরে রয়েছেন।
গৌতম ঘোষ ১৩ মে রাজধানী ঢাকায় এক সংবাদ সম্মেলনে বলেন, তিনি বঙ্গবন্ধুর ‘অসমাপাপ্ত  আত্মজীবনী’ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার লেখা বইগুলো অনুসরণ করে ‘কলকাতায় বঙ্গবন্ধু’র ওপর তার প্রামাণ্যচিত্রের স্ক্রিপ্ট তৈরি করেছেন।
তিনি বঙ্গবন্ধুর কলকাতার জীবন নিয়ে অনেক লেখালেখি ও গবেষণা হয়েছে বলে উল্লেখ করেন।
এমন একটি প্রামাণ্য বই হলো ওয়ার্ল্ড ইউনিভার্সিটির শিক্ষক ড. এস এম সারওয়ার মোর্শেদের লেখা
‘কলিকাতায় বঙ্গবন্ধু’। বইটি প্রকাশিত হয় ২০২০ সালের ১ জানুয়ারি। এতে তিনি কলকাতায় বঙ্গবন্ধুর স্মৃতি বিজড়িত স্থানসমূহের বিপুল আলোকচিত্রসহ বর্ণনা তুলে ধরেছেন।
বইটির লেখক ড. সারওয়ার মোর্শেদ আজ বাসসকে জানান, তিনি বইটি গৌতম ঘোষকে হস্তান্তর করেছেন। ঘোষ বইটিকে গুরুত্বপূর্ণ উল্লেখ করে তার প্রামাণ্যচিত্র নির্মাণে এটির রেফারেন্স ব্যাবহার করবেন বলে জানান।


 

  • সর্বশেষ
  • জনপ্রিয়
বেটা ভার্সন