BSS-BNhrch_cat_news-24-5
বাসস
  ১৭ মে ২০২২, ১১:৪৬

কুমিল্লার মুরাদনগরে কম্বাইন্ড হার্ভেস্টারের সাহায্যে ধান কাটা উদ্বোধন

কুমিল্লা (দক্ষিণ), ১৭ মে, ২০২২ (বাসস) : জেলার মুরাদনগরে কম্বাইন্ড হার্ভেস্টারের সাহায্যে ধান কাটা উদ্বোধন করা হয়েছে।  আজ সকাল সাড়ে ১০টায় উপজেলা প্রশাসন ও উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে উপজেলার নবীপুর পশ্চিম ইউনিয়নের নবীপুর বিলে এ ধান কাটার উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি স্থানীয় সংসদ সদস্য আলহাজ্ব ইউসুফ আবদুল্লাহ হারুন এফসিএ।
উপজেলা কৃষি কর্মকর্তা মাঈন উদ্দিন আহমেদ বাসসকে বলেন, জেলার মুরাদনগরে ২০২১-২০২২ অর্থ বছরে রবি মৌসুমে কৃষি প্রণোদনা কর্মসূচির অন্তর্ভূক্ত কম্বাইন্ড হারভেস্টার দ্বারা ৫০ একরের সমলয় চাষাবাদের আওতায় বোরো ধান কাটা শুরু হয়েছে। আধুনিক কৃষি যন্ত্রের মাধ্যমে অল্প সময়ে অনেক বেশি কাজ করা যায়। আর এগুলো চালনার জন্য জনবলও তেমন লাগে না। কৃষিপণ্য চাষের পুরো প্রক্রিয়াকে যদি একই সিস্টেমের নেওয়া হয়, তাহলে জমির সীমান বা আল বজায় রেখেও লাভজনকভাবে কৃষি যন্ত্র ব্যবহার করা যায়। এ পদ্ধতিতে বীজতলা থেকে ফসল কাটা, সবই এক সময়ে একযোগে করা হয়। স্বল্প মানুষের সাহায্যে কাজটা করা হয় কৃষি যন্ত্রের মাধ্যেমে। তাই অল্প সময়ের মধ্যে সব কাজ করা যায় কৃষি যান্ত্রিকীকরণ। তাতে কৃষকও লাভবান হয়।
এ সময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা অভিষেক দাশ, কুমিল্লা উত্তর জেলা আওয়ামীলীগের সভাপতি ম. রুহুল আমিন, উপজেলা ভাইস চেয়ারম্যান এডভোকেট আবুল কালাম আজাদ তমাল, নবীপুর পশ্চিম ইউপি চেয়ারম্যান ভিপি জাকির হোসেন, উপজেলা কৃষক লীগের ভারপ্রাপ্ত আহ্বায়ক মাহফুজুর রহমান বাকির, উপজেলা উপসহকারী কৃষি কর্মকর্তা মাজাহারুল ইসলাম, দারোরা ইউপি চেয়ারম্যান কামাল উদ্দিন খন্দকার, উপ-সহকারী উদ্ভিদ সংরক্ষন কর্মকর্তা প্রদীপ কুমার সাহা, উপ-সহকারী কৃষি কর্মকর্তা সূফি আহমেদ, উপ-সহকারী কৃষি কর্মকর্তা মো. ইসমাইল, উপজেলা যুবলীগের সদস্য জহিরুল ইসলাম জুয়েল, মুরাদনগর সদর ইউনিয়ন যুবলীগের ভারপ্রাপ্ত আহ্বায়ক মাহবুব প্রমুখ।

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়
বেটা ভার্সন