BSS-BNhrch_cat_news-24-5
বাসস
  ১৫ মে ২০২২, ২০:১৫
আপডেট  : ১৫ মে ২০২২, ২১:০৯

রাজধানীতে অবৈধ জ্যামারসহ দু’জন গ্রেফতার

ঢাকা, ১৫ মে, ২০২২ (বাসস) : রাজধানীর মোহাম্মদপুর এলাকা থেকে অবৈধ জ্যামার, রিপিটার ও নেটওয়ার্ক বুস্টারসহ দু’জনকে গ্রেফতার করেছে র‌্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)।
গ্রেফতারকৃতরা হলেন, কুমিল্লা জেলার কোতয়ালী থানার গোলাবাড়ি গ্রামের মো. আবু নোমান (২৮) ও মাদারীপুর  জেলার কালকিনি থানার মহিষমারি গ্রামের সোহেল রানা (৩৭)।
আজ রোববার দুপুরে রাজধানীর কারওয়ান বাজারে র‌্যাব মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে র‌্যাব-৩ অধিনায়ক (সিও) লেফটেন্যান্ট কর্নেল আরিফ মহিউদ্দিন আহমেদ এসব তথ্য জানান।
লেফটেন্যান্ট কর্নেল আরিফ মহিউদ্দিন জানান, শনিবার দিবাগত রাত পৌঁনে ১ টার দিকে র‌্যাব-৩ এর একটি দল এবং বিটিআরসি এর প্রতিনিধিরা যৌথভাবে রাজধানীর মোহাম্মদপুর এলাকায় গোপনে অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করে।
এসময় তাদের কাছ থেকে মোবাইল নেটওয়ার্ক জ্যামার ৪ টি, জ্যামার এন্টিনা ২৪ টি, এসি অ্যাডাপ্টর ৪ টি, পাওয়ার ক্যাবেল ৩ টি, মোবাইল নেটওয়ার্ক বুস্টার ৩ টি, বুস্টার এর আউটডোর এন্টিনা ৯ টি, বুস্টার এর ইনডোর এন্টিনা ২৬ টি, বুস্টার এর ক্যাবল ৩৭ টি ও ল্যাপটপ ১ টি উদ্ধার করা হয়।
প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা যায়, তারা দীর্ঘদিন যাবৎ অবৈধভাবে জ্যামার ও নেটওয়ার্ক বুস্টার বিক্রয় করে আসছিল। তাদের নোমানের আইটি স্টল.কম.বিডি নামে ই-কমার্স ওয়েবসাইট ও ফেসবুক পেইজ রয়েছে। এছাড়া ধৃত সোহেল রানার সোআইএম বিডি নামে ই-কমার্স ওয়েবসাইট ও ফেসবুক পেইজ রয়েছে। ই-কমার্স ওয়েবসাইট ও ফেসবুক পেইজের মাধ্যমে তারা আইপি ক্যামেরা, ডিজিটাল ক্যামেরা ও ইলেকট্রনিক যন্ত্রাংশের পাশাপাশি উচ্চ মূল্যে বিভিন্ন ব্যক্তির নিকট জ্যামার ও নেটওয়ার্ক বুস্টারসহ এর যন্ত্রাংশ লাইসেন্স ব্যতিত অবৈধভাবে বিক্রি করে থাকে।
র‌্যাবের এ কর্মকর্তা আরও জানান, বৈধ আমদানিকারক এর মাধ্যমে অধিক পরিবহন মূল্য পরিশোধ করে বৈধ মালামালের আড়ালে তারা এইসব অবৈধ যন্ত্রাংশ নিয়ে এসে অনলাইন ফ্ল্যাটফর্ম ব্যবহার করে উচ্চ মূল্যে বিক্রয় করে থাকে।
সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে লেফটেন্যান্ট কর্নেল আরিফ মহিউদ্দিন বলেন, এই চক্রটি বিগত দু’বছরে দুই শতাধিক জ্যামার ও নেটওয়ার্ক বুস্টার বিক্রয় করেছে। সোহেল রানার বিরুদ্ধে চট্টগ্রাম ও খুলনা জেলায় দু’টি চেক জালিয়াতির মামলা রয়েছে।
বিটিআরসির অনুমোদন ব্যতিত এসকল যন্ত্র এবং যন্ত্রাংশ ক্রয়-বিক্রয় বাংলাদেশের আইন অনুযায়ী দন্ডনীয় অপরাধ জানিয়ে তিনি বলেন, কোন অপরাধী নেটওয়ার্ক জ্যামার ব্যবহার করে অপরাধ করলে ভিকটিম আইন-শৃঙ্খলা বাহিনীর সাহায্য নিতে কোন মোবাইল নেটওয়ার্ক পাবেন না। এভাবে অপরাধীরা নিজেদের আড়াল করে অপরাধ করে সহজে পলিয়ে যেতে পারে।

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়
বেটা ভার্সন