বাসস
  ১১ মে ২০২২, ১৬:৪৬
আপডেট  : ১১ মে ২০২২, ১৭:০৩

নীলফামারীতে ‘বঙ্গবন্ধু ধান-১০০’-এর মাঠ ফসলের নমুনা শস্য কর্তন

নীলফামারী, ১১ মে ২০২২ (বাসস) : জেলায় আজ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ‘মুজিববর্ষ’ উপলক্ষে বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট উদ্ভাবিত রোগ ও পেকামাকড় সহনশীল এবং জিংক সমৃদ্ধ ‘বঙ্গবন্ধু ধান-১০০’-এর মাঠ ফসলের নমুনা শস্য কর্তন অনুষ্ঠিত হয়েছে।
আজ বুধবার দুপুর ১২টার দিকে সদর উপজেলার চড়াইখোলা ইউনিয়নের দারোয়ানী ব্লকে এ নমুনা শস্য কর্তন অনুষ্ঠিত হয়।  
এ অনুষ্ঠানে জেলায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক আবু বক্কর সিদ্দিক, প্রশিক্ষণ কর্মকর্তা হোমায়রা মন্ডল, সদর উপজেলা কৃষি কর্মকর্তা কামরুল হাসান, উপ-সহকারী কৃষি কর্মকর্তা মহসীন রেজা রূপম প্রমুখ উপস্থিত ছিলেন।
কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের জেলা কার্যালয় সূত্রে জানা গেছে, জেলায় একহেক্টর জমিতে ‘বঙ্গবন্ধু ধান-১০০’ চাষ করা হয়। রোগ ও পেকামাকড় সহনশীল এবং জিংক সমৃদ্ধ মাঝারি চিকন জাতের এই নতুন জাতের ধান চাষে ব্যাপক সফলতা এসেছে। স্বল্প খরছে প্রতিবিঘা জমিতে ফলন হয়েছে ২০ মন ধান।
জেলায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক আবু বক্কর ছিদ্দিক জানান, মাঝারি চিকন হওয়ায় এ জাতের ধানের চাল বাজারে প্রভাব ফেলবে। রোগ ও পেকামাকড় সহনশীল হওয়ায় উৎপাদন খরচ কমবে। এ জাতের চালের ভাত খেতে সুস্বাদু ও জিংক সমৃদ্ধ হওয়ায় রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে মানুষের।
তিনি আরও জানান, পরীক্ষামূলক চাষে কৃষকদের মধ্যে ব্যাপক আগ্রহ দেখা দিয়েছে। ‘বঙ্গবন্ধু ধান-১০০’ এর আবাদ ছড়িয়ে দেওয়ার লক্ষ্যে কাজ করছে কৃষি বিভাগ।

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়