বাসস
  ১১ মে ২০২২, ১৪:৩৪

‘অশনি’র প্রভাবে মাঝারী ধরনের ভারী বর্ষণ হতে পারে

ঢাকা, ১১ মে,  ২০২২ (বাসস):  ঘূর্ণিঝড় ‘অশনি’র প্রভাবে দেশের কোথাও কোথাও মাঝারী ধরনের ভারী বর্ষণ হতে পারে। সেই সাথে দেশের বিভিন্ন স্থানে অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে । 
আবহাওয়াবিদ মো. শাহীনুল ইসলাম আজ দুপুরে বাসস’কে জানিয়েছে, ‘অশনি’র প্রভাবে আজ বুধবার ও কাল  বাংলাদেশের কোথাও কোথাও মাঝারি থেকে ভারী বর্ষণ হতে পারে। এরপর ঘুণিয়ঝড়জনিত বৃষ্টিপাতের প্রবণতা কমতে পারে। তবে স্বভাবিক বৃষ্টিপাতের প্রবণতা অব্যাহত থাকতে পারে বলে আবহাওয়া অফিস জানিয়েছে।
আজ সকাল ৬টা পর্যন্ত গত ২৪ ঘন্টায় সিলেটে সর্বোচ্চ ১১৯ মিলিমিটার বৃষ্টি হয়েছে। এছাড়া এ সময় তাড়াশে ৫৯, টাঙ্গাইল  ৫৭, ফরিদপুর  ৫৪, নিকলি ৫২, চুয়াডাঙ্গা ৪৮, শ্রীমঙ্গল ৪৬ ও ঢাকায় ৩৭  মিলিমিটার বৃষ্টি হয়।
আজ সকাল থেকে পরবর্তী ২৪ ঘন্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে । সেই সাথে দেশের কোথাও কোথাও মাঝারী ধরনের ভারী বর্ষণ হতে পারে। পরবর্তী তিন দিনে আবহাওয়ার অবস্থায় বলা হয়েছে, এ সময় আবহাওয়ার সামান্য পরিবর্তন হতে পারে। 
পূর্বাভাসে আরও বলা হয়, পশ্চিম মধ্য বঙ্গোপসাগর ও এর কাছাকাছি এলাকায় অবস্থানরত প্রবল ঘূর্ণিঝড় 'অশনি' উত্তরপশ্চিম দিকে অগ্রসর ও দুর্বল হয়ে আজ ঘূর্ণিঝড় আকারে ভারতের অন্ধ উপকূল ও এর কাছাকাছি পশ্চিম মধ্য বঙ্গোপসাগর এলাকায় দিয়ে অতিক্রম করছে। এটি আরও উত্তরপশ্চিম অথবা উত্তর দিকে অগ্রসর ও দুর্বল হয়ে পরবর্তী ২৪ ঘন্টার মধ্যে গভীর নি¤œচাপে পরিণত হতে পারে ।
এছাড়া সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে। আজ বদলগাছী সর্বনি¤œ তাপমাত্রা ২৩ দশমিক ০ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। গতকালের সর্বোচ্চ তাপমাত্রা ছিল সৈয়দপুরে ৩৫ দশমিক ০ ডিগ্রি সেলসিয়াস।
আজ সকাল থেকে ঢাকায় দক্ষিণপূর্ব অথবা পূর্ব দিক থেকে ঘন্টায় ১০ থেকে ১৫ কিলোমিটার বেগে বাতাস প্রবাহিত হচ্ছে, যা অস্থায়ীভাবে দমকা হাওয়ার আকারে ৩০ থেকে ৪০ কিলোমিটার পর্যন্ত বাড়ছে। সকালে ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৯৭ শতাংশ।
ঢাকায় আজ সূর্যাস্ত সন্ধ্যা ৬ টা ৩২ মিনিটে এবং আগামিকাল সূর্যোদয় ভোর ৫ টা ১৭ মিনিটে।
বাসস/সবি/এফএইচ/১৪২৫/-এমএবি 

  • সর্বশেষ
  • জনপ্রিয়