বাসস
  ১৮ এপ্রিল ২০২২, ১০:৩৯

জয়পুরহাটে আন্তঃফসল চাষ করে লাভবান হচ্ছেন কৃষকরা

জয়পুরহাট, ১৮ এপ্রিল, ২০২২ (বাসস) : জমির সর্বত্তোম ব্যবহার নিশ্চিত করার লক্ষ্যে আন্তঃফসল চাষ করে লাভবান হচ্ছেন জেলার প্রত্যন্ত অঞ্চলে থাকা কৃষকরা। 
জেলার প্রত্যন্ত অঞ্চল সীমান্ত সংলগ্ন গ্রাম ধলাহার ঘুরে আন্তঃফসল চাষিদের সঙ্গে কথা বলে জানান যায়, স্থানীয় বেসরকারি উন্নয়ন সংস্থা ‘জাকস ফাউন্ডেশনের’ কারিগরি সহায়তায় সদর উপজেলার ধলাহার ইউনিয়নের ধলাহার গ্রামের আব্দুর রহমান এবার তরমুজের জমিতে আন্ত:ফসল হিসো ব লাল শাক ও জগন্নাথ শাক চাষ করেন।   ২৫ শতাংশ জমিতে  লালশাক ও জগন্নাথ শাকের বীজ বপন করেন  মার্চ মাসে।  তরমুজের জমিতে আন্তঃফসল চাষ করার জন্য জমির প্রস্তুতির কোন বাড়তি খরচ নেই। শুধুমাত্র বীজের জন্য সামান্য কিছু খরচ হয়েছে বলে জানান, আব্দুর রহমান।  এক মাসের মধ্যে বাজারে লালশাক ও জগন্নাথ শাক বিক্রি করেছেন ৫ হাজার টাকা। যা সংসারে বাড়তি আয় হয়েছে বলে জানান কৃষক আব্দুর রহমান।  পল্লীকর্ম সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) কৃষি ইউনিটের সহযোগিতায় স্থানীয় বে-সরকারি উন্নয়ন সংস্থা ”জাকস ফাউন্ডেশন” আন্ত :ফসল চাষে কৃষকদের কারিগরি সহায়াতা প্রদান করছেন বলে জানান, নির্বাহী পরিচালক মো: নূরুল আমিন। 
জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক কৃষিবিদ মো: শফিকুল ইসলাম জানান, জমির সর্বত্তোম ব্যবহার নিশ্চিত করার জন্য সরকারের নির্দেশনা রয়েছে। সেই লক্ষ্য বাস্তবায়নে সরকারের পাশাপাশি বেসরকারি উন্নয়ন সংস্থা  হিসেবে জয়পুরহাটে ’জাকস ফাউন্ডেশন’ আন্ত:ফসল চাষে কৃষকদের উদ্বুদ্ধ করছে। আন্ত:ফসল চাষ করে কৃষকরা বাড়তি আয় করতে পারে বলেও জানান তিনি।   
 

  • সর্বশেষ
  • জনপ্রিয়