বাসস
  ০৯ এপ্রিল ২০২২, ১০:৫৭

নড়াইলে লক্ষ্যমাত্রার চেয়ে বেশি জমিতে বোরো আবাদ

নড়াইল, ৯ এপ্রিল, ২০২২ (বাসস): চলতি মৌসুমে জেলার তিন উপজেলায় লক্ষ্যমাত্রার চেয়ে ১হাজার ৪ শত ৫০ হেক্টর বেশি জমিতে বোরো ধানের আবাদ হয়েছে।কৃষি বিভাগ ৪৮ হাজার ৪৯০ হেক্টর জমিতে বোরো চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করলেও শেষমেষ আবাদ হয়েছে ৪৯হাজার ৯৪০ হেক্টর জমিতে।পাকা ধান কেটে ঘরে তোলা পর্যন্ত আবহাওয়া অনুকূলে থাকলে এবছর ধানের বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে বলে জানালেন কৃষি কর্মকর্তারা।সদর, লোহাগড়া ও কালিয়া উপজেলার বিস্তীর্ন মাঠ জুড়ে এখন কাঁচা-আধাপাকা ধানের শীষ বাতাসে দোল খাচ্ছে।অনেকে বাংলা মাসের পহেলা বৈশাখে আগাম জাতের ধান কাটা শুরু করবেন বলে জানিয়েছেন। ধান পাকার আগ মূহুর্তে ক্ষেতের পরিচর্যায় ব্যস্ত সময় পার করছেন কৃষাণ-কৃষাণী। 
কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায়, চলতি মৌসুমে জেলার ৩ উপজেলায় ৪৯হাজার ৯৪০ হেক্টর জমিতে বোরো ধানের আবাদ হয়েছে। এর মধ্যে সদর উপজেলায় ২৩হাজার ২শ’ হেক্টর জমিতে, কালিয়া উপজেলায় ১৬হাজার ৫১০ হেক্টর জমিতে এবং লোহাগড়া উপজেলায় ১০হাজার ২৩০ হেক্টর জমিতে বোরো ধানের আবাদ হয়েছে। আবাদ হওয়া জমিতে ২ লাখ ১২ হাজার ১০৩ মেট্রিক টন ধান উৎপাদিত হবে বলে কৃষি কর্মকর্তারা আশা পোষণ করছেন। কৃষি বিভাগের পক্ষ থেকে সময়মতো উন্নতমানের বীজ,পর্যাপ্ত সার ও কীটনাশক চাষিদের মাঝে সরবরাহ করার কারণে জেলায় বোরো ধানের ভালো ফলনের সম্ভাবনা রয়েছে বলে কৃষি কর্মকর্তারা এ প্রতিনিধিকে জানিয়েছেন।
নড়াইল কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক দীপক কুমার রায় বলেন, কৃষি কর্মকর্তাদের নিয়মিত তদারকি এবং কৃষকদের আগ্রহে প্রতি বছর এ জেলায় বোরো ধান চাষ বাড়ছে।বংলাদেশ কৃষি ব্যাংকসহ অন্যান্য বানিজ্যিক ব্যাংক বোরো ধান চাষের জন্য সহজ শর্তে কৃষকদের ঋণ প্রদান করেছে।এছাড়া সময়মতো উচ্চ ফলনশীল জাতের ধানের বীজ,চাহিদা অনুযায়ী সার কৃষকদের মাঝে বিতরণ করা হয়েছে।ধান কেটে ঘরে তোলা পর্যন্ত অনুকূল  আবহাওয়া বজায় থাকলে এ জেলায় বোরো ধানের  বাম্পার ফলনের সম্ভাবনা রযেছে।উৎপাদিত ধান থেকে এলাকার চাহিদা মিটিয়ে উদ্বৃত্ত ধান-চাল অন্যত্র সরবরাহ করা সম্ভবপর হবে বলে তিনি জানান।
 

  • সর্বশেষ
  • জনপ্রিয়