বাসস
  ০৭ এপ্রিল ২০২২, ১৫:৫৫

ময়মনসিংহে গম কাটা ও মাড়াই শুরু : বাম্পার ফলনে কৃষকরা খুশি

ময়মনসিংহ ৭ এপ্রিল, ২০২২ (বাসস) : জেলার বিভিন্ন এলাকায় গম কাটা ও মাড়াইয়ের কজ শুরু হয়েছে। এ মাসের মাঝামাঝি সময় থেকে গম কাটা ও মাড়াই এর কাজ পূরোদমে শুরু হবে।
কৃষি সম্প্রসারণ অফিস সূত্রে জানা গেছে, চলতি মৌসুমে জেলার ১৩টি উপজেলা ১ হাজার ৯৬৩ হেক্টর জমিতে গমের আবাদ হয়েছে। এর মধ্যে সবচেয়ে জমিতে বেশী গমের আবাদ হয়েছে সদর উপজেলায়।
নান্দাইল উপজেলার বীর কামাট গ্রামের গম চাষি আব্দুল মতিন ও কামরুল ইসলাম জানান, গত কয়েক বছরের মধ্যে এবার গমের বাম্পার ফলন হবে বলে আশা করছেন চাষিরা।বর্তমানে বাজারে নূতন গম উঠতে শুরু করেছে। বাজারে প্রতিমণ গম ১ হাজার ৪০০ টাকা থেকে ১ হাজার ৪৫০ টাকা ধরে বিক্রি হচ্ছে। বাজারে গমের মূল্য ভাল হওয়ায় চাষিরা খুশী।
জেলা কৃষি সম্প্রসারণ অফিসের উপ-পরিচালক মো. মতিউজ্জামান জানান, এ বছর গম চাষিরা উচ্চফলনশীল জাতের বারি ৩০, ৩২ ও ৩৩ জাতের গম আবাদ করেছেন। উন্নত জাত ও অধিক ফলনশীল জাতের গম আবাদের ফলে ফলন বেশী পাচ্ছেন চাষিরা। তাছাড়া অনুকূল আবহাওয়া ও সুষ্টু পরিচর্যার ফলে ফলন বেশী হচ্ছে।
নান্দাইল উপজেলা কৃষি কর্মকর্তা আনিছুজ্জামান জানান-  ভাল ফলন ও উপযুক্ত মূল্য পাওয়ায় গম চাষে আগ্রহ বেড়েছে চাষিদের। এতে করে আগামীতে জেলায় গমের আবাদ বাড়বে।

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়