বাসস
  ১৫ মার্চ ২০২২, ১০:৪৪

কুমিল্লার মুরাদনগরে বাক্সে মধু চাষ জনপ্রিয় হয়ে উঠছে

কুমিল্লা (দক্ষিণ), ১৫ মার্চ, ২০২২ (বাসস) : জেলার মুরাদনগর উপজেলার বোরারচর এলাকায় দিন দিন জনপ্রিয় হয়ে উঠছে বাক্সে মধু চাষ। সরিষা, ধনিয়াসহ বিভিন্ন ফসলি জমিতে মৌমাছি চাষের মাধ্যমে মধু আহরণ করে যেমন তৈরি হচ্ছে খাঁটি মধু, তেমনি জমিতে মৌমাছি বিচরণের ফলে পরাগায়ণের মাধ্যমে বাড়ছে ফলন।
মৌচাষি সাইফুল ইসলাম বলেন, চার বছর আগে একটি রানি মৌমাছিকে ৫০০ টাকায় কিনে বাড়িতে একটি কাঠের বাক্সে রেখে দিই। কয়েক দিনের মধ্যে সেই কাঠের বাক্সের চারপাশে মৌমাছি আসা শুরু করে। মৌমাছিরা সারা দিন বন-জঙ্গল ঘুরে মধু সংগ্রহ করে ঐ বাক্সে জমা করে রাখে। প্রথম বছর ৩ লিটার মধু বিক্রি করে ৩ হাজার ৬০০ টাকা পেয়েছি। পরের বছর আরো একটি বাক্স বাড়াই। একটি কাঠের বাক্স বা কলোনি বানাতে খরচ হয় ৩ হাজার টাকা। বর্তমানে ১০টি বাক্স থেকে বছরে ২০ কেজির বেশি মধু পাই। 
মুরাদনগর উপজেলা কৃষি কর্মকর্তা মাঈন উদ্দিন আহমেদ বাসসকে বলেন, মধু চাষে তেমন কোনো পরিচর্যা করতে হয় না। খরচ কম, লাভ বেশি। শুধু দরকার একটি রানি মৌমাছি ও একটি বাক্স। ঘরের কোণে কিংবা উঠানে মৌমাছির রানি নিয়ে বাক্স বসিয়ে দিলেই মৌমাছি চলে আসে। সেজন্য অসচ্ছল ব্যক্তিদের জন্য এ চাষ খুবই সুবিধাজনক।

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়