BSS-BNhrch_cat_news-24-5
বাসস
  ২৭ জানুয়ারি ২০২২, ১১:০১

জয়পুরহাটে পেঁয়াজ চাষে কৃষকের মাঝে আগ্রহ বৃদ্ধি পাচ্ছে

জয়পুরহাট , ২৭ জানুয়ারি ২০২২ (বাসস) : খাদ্য উৎপাদনে উদ্বৃত্ত জেলা জয়পুরহাটে ২০২১-২২ রবি ফসল চাষ মৌসুমে ৮৫০ হেক্টর জমিতে পেঁয়াজ চাষ হয়েছে। পেঁয়াজ লাগানোর কার্যক্রম এখন চলমান রয়েছে।
বিগত বছর গুলোতে পেঁয়াজ চাষে তেমন আগ্রহ না থাকলেও বর্তমান সময়ে চাহিদা বৃদ্ধি পাওয়া ও বাজারে পেঁয়াজের দাম বেশি হওয়ার কারনে  কৃষকদের মাঝে পেয়াঁজ চাষে আগ্রহ বৃদ্ধি পাচ্ছে বলে জানায় কৃষি বিভাগ।      
জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্র জানায়, জয়পুরহাট জেলায় ২০১৫-১৬ অর্থ বছরে ৯৯৫ হেক্টর লক্ষ্যমাত্রার বিপরীতে চাষ হয় ৮৪৫ হেক্টর, ২০১৬-১৭ অর্থ বছরে এক হাজার ২০ হেক্টর লক্ষ্যমাত্রার বিপরীতে চাষ হয় ৯ শ হেক্টর, ২০১৭-১৮ অর্থ বছরে ৯২০ হেক্টর লক্ষ্যমাত্রার বিপরীতে চাষ হয় ৯শ হেক্টর, ২০১৮-১৯ অর্থ বছরে ৯ শ হেক্টর লক্ষ্যমাত্রার বিপরীতে চাষ হয় ৯১০ হেক্টর, ২০১৯-২০ অর্থ বছরে ৯১০ হেক্টর লক্ষ্যমার বিপরীতে চাষ হয়েছে ৯৩০ হেক্টরে, ২০২০-২১ অর্থ বছরে ৯৩০ হেক্টরের বিপরীতে চাষ হয়েছে ৯৩৫ হেক্টর এবং চলতি ২০২১-২২ অর্থ  বছরে ৯০০ হেক্টর জমির লক্ষ্যমাত্রার বিপরীতে বুধবার পর্যন্ত চাষ হয়েছে ৮৫০ হেক্টর। চলতি মৌসুমের চারা পেঁয়াজের রোপণ কার্যক্রম এখন চলমান রয়েছে বলে জানায়, কৃষি বিভাগ ।   
কৃষি মন্ত্রণালয়ের পরামর্শে জেলায় এবার  পেঁয়াজ চাষ সফল করতে ব্যাপক কর্মসূচি হাতে নিয়েছে স্থানীয় কৃষি বিভাগ। সদর উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মো: কায়ছার ইকবাল বলেন, বাজারে এবার পেঁয়াজের দাম বেশি হওয়ায় কৃষকদের মাঝে আগ্রহ বৃদ্ধি পেয়েছে। মাঠ পর্যায়ে র্কষকদের কারিগরি সহায়তা প্রদান করা হচ্ছে বলেও জানান তিনি।  

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়
বেটা ভার্সন