BSS-BNhrch_cat_news-24-5
বাসস
  ১৬ জানুয়ারি ২০২২, ১২:৪২
আপডেট  : ১৬ জানুয়ারি ২০২২, ১৩:২৪

নড়াইলে ৪৮ হাজার ৪৯০ হেক্টর জমিতে বোরো ধান চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ

নড়াইল, ১৬ জানুয়ারি, ২০২২ (বাসস) : চলতি বোরো মৌসুমে জেলার তিন উপজেলায় ৪৮হাজার ৪৯০ হেক্টর জমিতে বোরো ধান চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর।ইতোমধ্যে কৃষকরা জমিতে বোরোর চারা লাগানোর কাজ শুরু করেছেন। জেলার বিভিন্ন এলাকার জমিতে ধানের চারা রোপণে ব্যস্ত সময় পার করছেন কৃষকরা।
কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, চলতি ২০২১-২০২২ মৌসুমে জেলার তিন উপজেলায় ৪৮ হাজার ৪৯০ হেক্টর জমিতে বোরো ধান চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ২লাখ ১২ হাজার ৫৩৭ মেট্রিক টন চাল।উপজেলাওয়ারী : নড়াইল সদর উপজেলায় ২১ হাজার ৭৫ হেক্টর জমিতে ৯৩ হাজার ৯৩০ টন চাল, লোহাগড়া উপজেলায় ১০ হাজার ২৩০ হেক্টর জমিতে ৪২ হাজার ৩৬ টন চাল এবং কালিয়া উপজেলায় ১৬ হাজার ৫১০ হেক্টর জমিতে ৭৬ হাজার ২৪৭ টন বোরোর চাল উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে।
সূত্রে আরো জানা গেছে, এ জেলার কৃষকরা উচ্চ ফলনশীল জাতের বিরি ধান-২৮, বিরি ধান-২৯, বিরি ধান-৫০, বিরি ধান-৫৮, বিরি ধান-৮৯, বিরি ধান-৮১, বিরি ধান-৭৪ এবং হাইব্রিড হীরা, তেজ, সাথী, জিনজেনটা জাতের বোরো ধানের চারা লাগাচ্ছেন।
নড়াইল কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক দীপক কুমার রায় বাসসকে বলেন, আমন ধান কাটার পর কৃষকরা বোরো ধান লাগানোর জন্য প্রস্তুতি নিতে থাকেন।এ জেলায় প্রতি বছর বোরো ধানের ফলন ভালো হয়ে থাকে।এবছর বোরো চাষের লক্ষ্যমাত্রা ছড়িয়ে যাবে।বাংলাদেশ কৃষি ব্যাংকসহ বিভিন্ন ব্যাংক কৃষকদের বোরো চাষের জন্য কৃষি লোন প্রদান করেছে।কৃষি বিভাগের পক্ষ থেকে বোরো চাষে সব ধরনের সহযোগিতা প্রদান করা হচ্ছে বলে তিনি জানান।

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়
বেটা ভার্সন