বাসস
  ২৩ ডিসেম্বর ২০২১, ১১:০৩

জয়পুরহাটে রবি মৌসুমে ফসল চাষে ব্যাপক কর্মসূচি গ্রহণ

জয়পুরহাট, ২৩ ডিসেম্বর, ২০২১ (বাসস) : কৃষি উৎপাদনে উদ্বৃত্ত জেলা জয়পুরহাটে চলতি রবি ২০২১-২২ মৌসুমে  বিভিন্ন ফসল উৎপাদনে ব্যাপক কর্মসূিচ গ্রহণ করা হয়েছে। 
জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্র বাসস’কে জানায়, চলতি ২০২১-২০২২ রবি মৌসুমে জেলায় ৬১ হাজার ৯৪৫ হেক্টর জমিতে বিভিন্ন ফসল চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। ফসল গুলোর মধ্যে রয়েছে বিভিন্ন ধরনের শাকসবজি ৫ হাজার ৭ হেক্টর, মরিচ ৩২০ হেক্টর, মাসকলাই ২৯০ হেক্টর, খেসারী ২০ হেক্টর, মটর ৩০ হেক্টর, মসুর ২২০ হেক্টর, পেঁয়াজ ৯০০ হেক্টর, রসুন ৩০০ হেক্টর, ধনিয়া ৩০ হেক্টর, আলু ৪০ হাজার ৩৫০ হেক্টর, মিষ্টি আলু ১৭৫ হেক্টর, গম ২ হাজার ৩৫০ হেক্টর, সরিষা ১১ হাজার ৫০ হেক্টর, ভূট্টা ৮০০ হেক্টর ও তিল ৪০ হেক্টর। এ সব ফসলের উৎপাদন লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৬ লাখ ৬৮ হাজার ৮৪৫ মেট্রিক টন। 
কৃষি বিভাগ জানায়, এসব ফসল চাষ সফল করতে জেলায় সারের মজুদ পর্যাপ্ত রয়েছে। নভেম্বর মাসের মজুদ সারের পরিমান ছিল ইঊরিয়া ৪ হাজার ১৯০ মেট্রিক. টন, টিএসপি ১ হাজার ৯১ মে.টন, এমওপি ১ হাজার ৫৯৩ মেট্রিক টন ও ডিএপি ৩ হাজার ১১৯ মেট্রিক  টন।  প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান কৃষি বান্ধব সরকারের বিভিন্ন ধরনের আগাম প্রস্তুতি গ্রহণের ফলে রাসায়নিক সারের কোন প্রকার সংকট সৃষ্টি হয়নি এবং বাজারে বীজ সরবরাহে কোন সমস্যা সৃষ্টি হয়নি। ভালো মানের কারণে বিএডিসির  বীজ স্থানীয় কৃষকদের নিকট বেশ জনপ্রিয়তা অর্জন করেছে। 
ফসল উৎপাদনে উদ্বৃত্ত জেলা হিসেবে পরিচিত জয়পুরহাটে চলতি রবি ২০২১-২২ মৌসুমে বিভিন্ন ফসল চাষ সফল করতে কৃষক পর্যায়ে প্রশিক্ষণসহ উপ-সহকারী কৃষি কর্মকর্তারা মাঠ পর্যায়ে সার্বক্ষণিক মনিটরিং ও কৃষকদের পরামর্শ প্রদান করছেন বলে জানান, জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ মো: শফিকুল ইসলাম। অন্যান্য ফসল সংরক্ষণের তেমন কোন ব্যবস্থা না থাকলেও জেলায় ১৫ টি কোল্ড ষ্টোরেজ রয়েছে। যেখানে প্রায় দেড় লাখ মেট্রিক  টন আলু সংরক্ষণ করা সম্ভব হয় বলে জানায়, কৃষি বিভাগ।
 

  • সর্বশেষ
  • জনপ্রিয়