বাসস
  ১৮ ডিসেম্বর ২০২১, ১০:৫৯

বগুড়ায় কৃষকদের প্রায় সাড়ে ৬ কোটি টাকার প্রণোদনা দেয়া হচ্ছে

বগুড়া, ১৮ ডিসেম্বর, ২০২১ (বাসস) : জেলায় রবি মৌসুমে বিভিন্ন ফসলের জন্য প্রায় সাড়ে ৬ কোটি টাকার প্রণোদনা দেয়ার কাজ চলছে। এতে ১ লাখ ৫ হাজার কৃষক এই প্রণোদনার আওতায় এসেছে। একজন কৃষককে এক বিঘার জন্য এই প্রণোদনা দেয়া হবে বলে জানান বগুড়া কৃষি সম্প্রসারণ অধিদপ্তরে অতিরিক্ত উপ-পরিচালক মো. এনামুল হক । 
২০২১-২২ অর্থ বছরের জন্য গমে এক বিঘা করে ১০ হাজার কৃষককে (১৫ কেজি বীজ ও ১০ কেজি ডিএপি, ১০ কেজি এমওপি) ভূট্টা ১০ হাজার কৃষক (২ কেজি বীজ ও ১০ কেজি ডিএপি – ১০ কেজি এমওপি), সরিষার জন্য ১৩ হাজার কৃষককে ১৩ হাজার বিঘার জন্য (১ কেজি বীজ), সূর্যমুখি চাষে ২ হাজার কৃষককে ৭০০ গ্রাম বীজ, শীতকালিন পেঁয়াজে ১০০০ কৃষককে আধা কেজি বীজ, ৫০০ জন কৃষককে মসুর ডালের জন্য ৪ কেজি বীজ দেয়া হয়েছে। 
রবি সফল মুগ ডালের জন্য জনপ্রতি ৪ কেজি করে বীজ আগামী জানুয়ারি মাসে দেয়া হবে। অর্থের অংকে রবি ফসলের জন্য প্রায় ৩ কোট ৯৫ লাখ ২৬ হাজার টাকার কৃষি উপকরণ বিতরণ করা হয়েছে। 
ইতোমধ্যে জেলায় ৪৮ হাজার বিঘা হাইব্রিড বোরোর জন্য জন্য ২ কেটি ২১ লাখ ৭৬ হাজার টাকার বীজ, সার  ও  ২০ হাজার জন কৃষককে উফশী বোরোর জন্য ১ লাখ ১৫ হাজার টাকার সার ও বীজ বিতরণের কাজ সম্পন্ন করেছে জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর। 
হাইব্রিড বোরোর জন্য একজন কৃষক পাচ্ছেন ১০ কেজি বীজ ও একজন কৃষক উফশী বোরোর জন্য পেয়েছেন ৫ কেজি করে ডিএপি ২০ কেজি ও  ১০ কেজি এমওপি সার এবং ৫ কেজি বীজ। 
 

  • সর্বশেষ
  • জনপ্রিয়