বাসস
  ১৩ ডিসেম্বর ২০২১, ১৩:৩৬

নওগাঁয় ৪হাজার ৫৩০ হেক্টর জমিতে পেঁয়াজ চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ

নওগাঁ, ১৩ ডিসেম্বর, ২০২১ (বাসস) : জেলায় চলতি রবি মৌসুমে মোট ৪ হাজার ৫৩০ হেক্টর জমিতে পেঁয়াজ চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে কৃষি বিভাগ। লক্ষ্যমাত্রা অর্জনে স্থানীয় কৃষি বিভাগ কৃষকদের নানাভাবে উৎসাহ প্রদানসহ সর্বিক সহযোগিতা প্রদান অব্যাহত রেখেছে। উল্লেখিত পরিমান জমি থেকে চলতি বছর ৫৪ হাজার ২৬৯ মেট্রিকটন পেঁয়াজ উৎপাদিত হবে বলে কৃষি বিভাগ প্রত্যাশা করছে। 
কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ মোঃ শামসুল ওয়াদুদ জানিয়েছেন, প্রান্তিক পেঁয়াজ চাষিদের  সরকারী প্রণোদনা প্রদানের আওতায় নেয়া হয়েছে। এসব প্রান্তিক পেঁয়াজ চাষিদের বিনামূল্যে সার ও বীজ প্রদান করা হচ্ছে। 
কৃষি বিভাগের সুত্রমতে জেলায় উপজেলাভিত্তিক পেঁয়াজ চাষের লক্ষ্যমাত্রা হচ্ছে নওগাঁ সদর উপজেলায় ৪৫৫ হেক্টর। রানীনগর উপজেলায় ১২৫ হেক্টর। আত্রাই উপজেলায় ১৪৫ হেক্টর। বদলগাছি উপজেলায় ৫৪০ হেক্টর। মহাদেবপুর উপজেলায় ৫১০ হেক্টর। পতœীতলা উপজেলায় ১৮০ হেক্টর। ধামইরহাট উপজেলায় ৫৬৫ হেক্টর। সাপাহার উপজেলায় ৫২৫ হেক্টর। পোরশা উপজেলায় ১৪০ হেক্টর। মান্দা উপজেলায় ১১ হাজার ২৫ হেক্টর এবং নিয়ামতপুর উপজেলায় ৩২০ হেক্টর জমিতে। 
এসব পেঁয়াজ চাষিদের মধ্যে ১ হাজার প্রান্তিক চাষির প্রত্যেককে ১ বিঘা জমির বিপরীতে বিনা মূল্যে ১ কেজি করে বীজ, ১০ কেজি করে ডিএপি সার ও ১০ কেজি এমওপি সার প্রদান করা হচ্ছে।
 

  • সর্বশেষ
  • জনপ্রিয়