বাসস
  ০৮ ডিসেম্বর ২০২১, ১২:৩৮
আপডেট  : ০৮ ডিসেম্বর ২০২১, ১৬:২৭

নওগাঁয় ৩২ হাজার ১শ হেক্টর জমিতে সরিষা চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ

নওগাঁ, ৮ ডিসেম্বর, ২০২১ (বাসস) : জেলায় চলতি রবি২০২১-২২ মৌসুমে মোট ৩২ হাজার ১শ হেক্টর জমিতে সরিষা আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ  করা হয়েছে।। উল্লেখিত পরিমাণ জমি থেকে মোট ৪৬ হাজার ৮শ ৬৬ মেট্রিক টন সরিষা উৎপাদিত হবে বলে প্রত্যাশা কৃষি বিভাগের।
কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ মোঃ শামসুল ওয়াদুদ জানিয়েছেন, জেলায় চাষ করা সরিষার উল্লেখযোগ্য জাতগুলোর মধ্যে রয়েছে বারী-১৪, বারী-১৫, বারী-৯, বারী-১৬, বারী-১৭, বিনা-৪, বিনা-৯, টরি-৭ এবং সম্পদ।
তিনি জানিয়েছেন ,এ বছর সবদিক দিয়ে আবহাওয়া অনুকূলে  থাকায় সরিষার ভালো আবাদ হয়েছে যা থেকে উৎপাদনের কাঙ্খিত লক্ষ্যমাত্রা অর্জনের নিশ্চিত সম্ভাবনা রয়েছে। কারণ জমিতে বিলম্বিত জাতের সরিষা বুনন এখনও অব্যাহত রয়েছে। এর ফলে আবাদের লক্ষ্যমাত্রা অতিক্রমের সম্ভাবনা রয়েছে বলে কৃষি বিভাগ জানিয়েছে।
উপজেলা ভিত্তিক সরিষা আবাদের লক্ষ্যমাত্রা হচ্ছে নওগাঁ সদর উপজেলায় ১ হাজার ৮শ ২৫ হেক্টর। রানীনগর উপজেলায় ২ হাজার ৮শ ৫ হেক্টর। আত্রাই উপজেলায় ১ হাজার ৭শ ৩০ হেক্টর। বদলগাছি উপজেলায় ৯৩৫ হেক্টর ।মহাদেবপুর উপজেলায় ১ হাজার ৫শ ৫ হেক্টর। পতœীতলা উপজেলায় ৫ হাজার ৩০ হেক্টর। ধামইরহাট উপজেলায় ১ হাজার ৯শ ৬০ হেক্টর। সাপাহার উপজেলায় ৩ হাজার ৭শ ৫০ হেক্টর।পারশা উপজেলায় ৩ হাজার ৬শ ৭০ হেক্টর। মান্দা উপজেলায় ৪ হাজার ৪শ ১০ হেক্টর এবং নিয়ামতপুর উপজেলায় ৪ হাজার ৪শ ৮০ হেক্টর জমিতে।

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়