BSS-BNhrch_cat_news-24-5
বাসস
  ০২ ডিসেম্বর ২০২১, ১৮:৩৯

ভূগর্ভস্থ বৈদ্যুতিক ক্যাবল স্থাপনের চ্যালেঞ্জ সংক্রান্ত রিপোর্ট প্রদানের সুপারিশ

ঢাকা, ২ ডিসেম্বর, ২০২১ (বাসস) : বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় ভূগর্ভস্থ বৈদ্যুতিক ক্যাবল স্থাপনে বিদ্যমান চ্যালেঞ্জসমূহ রিপোর্ট আকারে কমিটির কাছে উপস্থাপন করার জন্য সুপারিশ করা হয়েছে। 
কমিটির সভাপতি ওয়াসিকা আয়শা খানের সভাপতিত্বে আজ সংসদ ভবনে অনুষ্ঠিত সভায় এ সুপারিশ করা  হয়।
কমিটির সদস্য বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ, মোঃ আবু জাহির, এস, এম, জগলুল হায়দার, মোঃ আছলাম হোসেন সওদাগর, মোছাঃ খালেদা খানম এবং নার্গিস রহমান সভায় অংশগ্রহণ করেন। 
সভায় কমিটির ২০তম বৈঠকের  কার্যবিবরণী নিশ্চিত এবং গৃহীত সিদ্ধান্তসমূহ বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা করা হয়। এছাড়া,  সুপার ক্রিটিক্যাল ও আল্ট্রাসুপার ক্রিটিক্যাল পাওয়ার, বকেয়া বিদ্যুৎ বিল, প্রিপেইড মিটার স্থাপন, বিদ্যুৎ পরিচালনায় বেসরকারী কোম্পানিসহ সেবাদানকারী সংস্থার কার্যক্রম মনিটরিং, সোলার প্যানেল স্থাপন, বায়োমাস থেকে বিদ্যুৎ উৎপাদন বিষয়ে তথ্য-উপাত্ত উপস্থাপন করে আলোচনা করা হয়। 
সভায় বেসরকারী বিদ্যুৎ কেন্দ্রসমুহ হতে বিদ্যুৎ ক্রয়ে অনুসৃত নীতিমালা সম্পর্কে আলোচনা করা হয়। বেসরকারী খাতের বিদ্যুৎ নীতিমালা হালনাগাদকরণের কার্যক্রম চলমান রয়েছে বলে  সভায় জানানো হয়।
সভায় বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের সিস্টেম লসের বর্তমান অবস্থা ও সিস্টেম লস হ্রাসকরণে করণীয় সম্পর্কে আলোচনা হয়।
কমিটি গণপরিবহনে কোন জ্বালানি কি পরিমাণে ব্যবহার হচ্ছে তার প্রকৃত তথ্য উপাত্ত জানার লক্ষ্যে জরিপ করার জন্য মন্ত্রণালয়কে যথাযথ ব্যবস্থা গ্রহণের নির্দেশনা প্রদান করে। 
সভায় বিদ্যুতায়িত হয়ে হাতি মরার বিষয়টি তদন্ত করে পরবর্তী সভায় রিপোর্ট প্রদানের জন্য নির্দেশনা দেয়া হয়। পল্লী বিদ্যুতের ক্ষেত্রে সচেতনতামূলক প্রচারণা চলমান রাখার সুপারিশ করা হয়।
সভায় বিদ্যুৎ বিভাগের সচিব, অধীনস্থ সংস্থাসমূহের চেয়ারম্যানসহ মন্ত্রণালয় ও সংসদ সচিবালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।
 

  • সর্বশেষ
  • জনপ্রিয়
বেটা ভার্সন