BSS-BNhrch_cat_news-24-5
বাসস
  ০২ ডিসেম্বর ২০২১, ১৩:৪৫

নওগাঁয় ১ লাখ ৮৫ হাজার ৮শ হেক্টর জমিতে বোরো আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ

নওগাঁ, ২ ডিসেম্বর, ২০২১ (বাসস) : জেলায় চলতি রবি ২০২১-২০২২ মৌসুমে ১ লাখ ৮৫ হাজার ৮শ হেক্টর জমিতে বোরো ধান চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। ইতিমধ্যে সেই লক্ষ্যে কৃষকরা তাদের প্রস্তুতি গ্রহণ শুরু করছেন।
কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ মো. শামসুল ওয়াদুদ জানিয়েছেন, ধার্যকৃত লক্ষ্যমাত্রার মধ্যে রয়েছে হাইব্রিড জাতের ১২ হাজার ৫শ হেক্টর এবং উন্নত ফলনশীল উফশী জাতের ১ লাখ ৭৩ হাজার ৩শ হেক্টর। উল্লেখিত পরিমাণ জমি থেকে চালের আকারে উৎপাদনের লক্ষ্যমাত্রা ৮ লক্ষ ১২ হাজার ৬৫ মেট্রিক টন। এর মধ্যে হাইব্রিড জাতের ৬৬ হাজার ৮শ ৭৫ মেট্র্কি টন এবং উফশী জাতের ৭ লক্ষ্য ৪৫ হাজার ১শ ৯০ মেট্রিক টন।
কৃষি বিভাগের তথ্য অনুযায়ী চলতি মৌসুমে জেলায় উপজেলা ভিত্তিক বোরো চাষের পরিমাণ হচ্ছে নওগাঁ সদর উপজেলায় হাইব্রিড জাতের ২ হাজার ৫শ ৯০ হেক্টর ও উফশী জাতের ১৫ হাজার ২শ ৬৫ হেক্টর। রানীনগর উপজেলায় হাইব্রিড জাতের ৭শ হেক্টর ও উফশী জাতের ১৭ হাজার ৮শ ৮৫ হেক্টর। আত্রাই উপজেলায় হাইব্রিড জাতের ২ হাজার ৬শ ৭৫ হেক্টর ও উফশী জাতের ১৫ হাজার ৫শ ৯৫ হেক্টর। বদলগাছি উপজেলায় হাইব্রিড জাতের ২৫৫ হেক্টর ও উফশী জাতের ১১ হাজার ৩শ ৫০ হেক্টর। মহাদেবপুর উপজেলায় হাইব্রিড জাতের ৯৪৫ হেক্টর ও উফশী জাতের ২৭ হাজার ৯৫ হেক্টর। পতœীতলা উপজেলায় হাইব্রিড জাতের ৮০০ হেক্টর ও উফশী জাতের ১৮ হাজার ৬শ ২৫ হেক্টর। ধামইরহাট উপজেলায় হাইব্রিড জাতের ১ হাজার ১শ ৭৫ হেক্টর ও উফশী জাতের ১৭ হাজার ২শ ৩০ হেক্টর। সাপাহার উপজেলায় হাইব্রিড জাতের ৩০ হেক্টর ও উফশী জাতের ৫ হার্জা ১শ ৩০ হেক্টর। পোরশা উপজেলায় হাইব্রিড জাতের ৫৬৫ হেক্টর ও উফশী জাতের ৭ হাজার ৪শ হেক্টর। মান্দা উপজেলায় হাইব্রিড জাতের ২ হাজার ১শ ৭০ হেক্টর ও উফশী জাতের ১৭ হাজার ৫শ ৮৫ হেক্টর এবং নিয়ামতপুর উপজেলায় হাইব্রিড জাতের ৫৯৫ হেক্টর ও উফশী জাতের ২০ হাজার ১শ ৪০ হেক্টর।

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়
বেটা ভার্সন