বাসস
  ১৬ নভেম্বর ২০২১, ১০:০৩

অভয়নগরে কৃষি প্রণোদনা পাচ্ছেন ১ হাজার ২৭৫ কৃষক

যশোর, ১৬ নভেম্বর, ২০২১ (বাসস) : জেলার অভয়নগর উপজেলায় কৃষি প্রণোদনা পাচ্ছেন ১হাজার ২৭৫ কৃষক।কৃষি প্রণোদনা কর্মসূচির আওতায় রবি ২০২১-২০২২ মৌসুমে গম, ভূট্টা, সরিষা,সূর্যমূখী, শীতকালীন পেঁয়াজ,মুগ-মসুর ফসলের আবাদ ও উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে উপজেলার ১হাজার ২৭৫ কৃষকের মাঝে প্রণোদনা হিসেবে বিনামূল্যে সার ও বীজ বিতরণ করা হচ্ছে বলে উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে।
অভয়নগর উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ গোলাম ছামদানী জানান, গম ফসলের জন্য ২শ’ জন কৃষক জনপ্রতি ২০ কেজি বীজ, ১০ কেজি ডিএপি ও ১০ কেজি এমওপি সার পাবেন। ভূট্টা ফসলের জন্য ২শ’ জন কৃষক জনপ্রতি ২ কেজি বীজ, ২০ কেজি ডিএপি ও ১০ কেজি এমওপি সার পাবেন।সরিষা ফসলের জন্য ৬শ’ জন কৃষক জনপ্রতি ১ কেজি বীজ, ১০ কেজি ডিএপি ও ১০ কেজি এমওপি সার পাবেন। সূর্যমূখী চাষের জন্য ১০ জন কৃষক জনপ্রতি ১ কেজি বীজ, ২০ কেজি ডিএপি ও ১০ কেজি এমওপি সার পাবেন।পেঁয়াজ চাষের জন্য ৩৫ জন কৃষক জনপ্রতি ১ কেজি বীজ, ২০ কেজি ডিএপি ও ১০ কেজি এমওপি সার পাবেন এবং মুগ-মসুরের চাষের জন্য ২৩০ জন কৃষক জনপ্রতি ৫ কেজি বীজ, ১০ কেজি ডিএপি ও ৫ কেজি করে এমওপি সার পাবেন।
কৃষকদের বিভিন্ন ফসল আবাদে আগ্রহ বৃদ্ধির লক্ষ্যে কৃষি বিভাগের পক্ষ থেকে বিনামূল্যে এসব কৃষি প্রণোদনা প্রদান করা হচ্ছে বলে উপজেলা কৃষি কর্মকর্তা জানান।
 

  • সর্বশেষ
  • জনপ্রিয়