BSS-BNhrch_cat_news-24-5
বাসস
  ১৫ নভেম্বর ২০২১, ১৩:১৬

নড়াইলে আমনের বাম্পার ফলনের সম্ভাবনা

নড়াইল, ১৫ নভেম্বর, ২০২১ (বাসস): জেলায় চলতি মওসুমে আমন ধানের বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে।এ মওসুমে জেলার তিন উপজেলায় ৪০ হাজার ১২৫ হেক্টর জমিতে আমনের চাষ হয়েছে বলে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে। আবাদকৃত জমি থেকে ১ লাখ ১৬ হাজার ১২২ মেট্রিক টন আমন চাল আকারে উৎপাদনের আশাবাদ ব্যক্ত করেছেন জেলা কৃষি বিভাগের কর্মকর্তারা।ইতোমধ্যে পাকা আমন ধান কাটা শুরু হয়েছে। কোন রকম প্রাকৃতিক দুর্যোগ না হলে এবারও জেলায় আমনের বাম্পার ফলনের আশা করেছেন জেলা কৃষি কর্মকর্তারা।
জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে,জেলার সদর উপজেলায় আমন ধানের আবাদ হয়েছে ১৯ হাজার ৯৭০ হেক্টর জমিতে।এ উপজেলায় আমন চাল উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৫৭হাজার ৬৯৮ মেট্রিক টন। লোহাগড়া উপজেলায় আমন চাষ হয়েছে ১০ হাজার ৪৩৫ হেক্টর জমিতে।এ উপজেলায় আমন চাল উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ২৯হাজার ১৮০ মেট্রিক টন এবং কালিয়া উপজেলায় আমনের চাষ হয়েছে ১০ হাজার ৭২০ হেক্টর জমিতে।এ উপজেলায় আমন চাল উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ২৯হাজার ৩৪৪ মেট্রিক টন। 
জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক দীপক কুমার রায় জানান, ইতোমধ্যে জেলার ৩০ শতাংশ জমির আমন কাটা শেষ হয়েছে।চলতি আমন মওসুমে কৃষি অফিসের পক্ষ থেকে চাষিদর উদ্বুদ্ধকরণ,পরামর্শ,মাঠ দিবস,উঠান বৈঠক,নতুন নতুন জাতের বীজ সরবরাহ ও প্রশিক্ষণ দেয়া হয়েছে।বাংলাদেশ কৃষি ব্যাংকসহ অন্যান্য ব্যাংক সহজ শর্তে চাষিদের কৃষি ঋণ প্রদান করেছে। ধান ও চালের দাম ভালো থাকায় এ অঞ্চলে আমনের চাষ দিন দিন বাড়ছে বলে তিনি জানান।
 

  • সর্বশেষ
  • জনপ্রিয়
বেটা ভার্সন