বাসস
  ১০ নভেম্বর ২০২১, ১৯:১৭

বরিশালে সবজি চাষিরা ঘুরে দাঁড়াতে মাঠে ব্যস্ত সময় পার করছে

বরিশাল, ১০ নভেম্বর, ২০২১ (বাসস) : সবজি চাষিরা ঘুরে দাঁড়াতে মাঠে ব্যস্ত সময় পার করছে। জেলায় পুরোদমে চলছে শীতের আগাম সবজি তোলা এবং নতুন করে আবাদের কার্যক্রম। গত বছরের তুলনায় এবছর চাষিরা সবজির দামও পাচ্ছে ভালো। 
জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সংশ্লিষ্ট সূত্র জানায়, শীতের সবজির বাজার ধরাই তাদের টার্গেট। ক্ষতি কাটিয়ে রক্ষা পাওয়ায় ৮০ শতাংশ আগাম সবজি বাজারে আশা শুরু করেছে। জেলার ১০ উপজেলার ৫০০ হেক্টর জমিতে এ বছর সবজি চাষ হয়েছে।
সরোজমিনে দেখা গেছে, ভোরের আলো উঁকি দেওয়ার আগেই বরিশাল বহুমুখী পাইকারি বাজারে ভিড় করে নানা শ্রেণীর ক্রেতারা। সকাল থেকেই এখানে চলে সবজির বেচাকেনা। বিভিন্ন উপজেলা থেকে আসা শীতকালীন সবজিতে সয়লাব বরিশালের বাজার।
একাধিক ক্রেতারা জানান, এই বাজার থেকে তারা ফুলকপি, শালগম, মূলা, বেগুনসহ বিভিন্ন ধরনের সবজি কিনে থাকে। কয়েক দিন আগেও সবজির দাম আকাশ ছোঁয়া হলেও এখন কমতে শুরু করেছে সবজির দাম। 
সবজির দাম কমার পেছনে কারণ জানতে চাইলে বিক্রেতারা জানান, এখন মধ্যস্বত্বভোগীদের আনাগোনা কমে এসেছে। প্রান্তিক চাষিরা নিজে এসে সবজি বিক্রি করায় তারাও ভালো দাম পাচ্ছে। আর এতে করে সবজির দামও হাতের নাগালে চলে এসেছে।
বরিশাল বহুমুখী পাইকারি কাঁচা বাজার ব্যবসায়ী সমিতির সাবেক সভাপতি গণেশ চন্দ্র দত্ত বলেন, ১০-১৫ দিন পরে স্থানীয় চাষিরা সবজি নিয়ে বাজারে আসবে। তখন দাম আরও কমে যাবে।
বর্তমানে বরিশালের পাইকারি বাজারে ফুলকপি ৪০ টাকা, বরবটি ৪০ টাকা, পাতাকপি ১৫ থেকে ২৫ টাকা, মূলা ২৫ থেকে ৩০ টাকা, শিম এবং শালগম ৬৫ টাকা এবং কাঁচা মরিচ ৯০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।
এ বিষয়ে জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মো. তাওফিকুল আলম জানান, অক্টোবরের শেষ ভাগে অতিবর্ষণে ৫০০ হেক্টর জমির শীতের সবজির মধ্যে ৩৫০ হেক্টর আক্রান্ত হয়। কিন্তু এরমধ্যে ক্ষতি হয়েছে ১০ শতাংশ সবজির। ওই ক্ষতি কাটিয়ে এখন ঘুরে দাঁড়াচ্ছেন কৃষক। যারা উঁচুতে লালশাক, লাউ, করলা করেছেন তাদের উৎপাদন ভালো হচ্ছে। টমেটো আসবে ক’দিন পরেই। জেলার বাবুগঞ্জ উপজেলার কৃষকরা টমেটো করেছে ভিটায়। মুলাও হয়েছে বেশ। ক্ষতি কাটিয়ে ৯০ শতাংশ আগাম শীতের সবজি বাজারে আসা শুরু করেছে।
 

  • সর্বশেষ
  • জনপ্রিয়