বাসস
  ২১ অক্টোবর ২০২১, ১৭:৪১

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ইতালীয় ভাষা সপ্তাহ উদযাপন

ঢাকা, ২১ অক্টোবর, ২০২১ (বাসস) : ইতালির বিখ্যাত কবি, লেখক ও দার্শনিক দান্তে আলগিয়েরির ৭০০তম মৃত্যু বার্ষিকী উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ‘ইতালীয় ভাষা সপ্তাহ’ উদযাপন করা হয়েছে। 
আজ বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের আধুনিক ভাষা ইনস্টিটিউটের সহযোগিতায় ঢাকাস্থ ইতালীয় দূতাবাস এ উপলক্ষে এক ভার্চুয়াল প্রদর্শনী ও কর্মশালার আয়োজন করে।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রদর্শনী ও কর্মশালার উদ্বোধন করেন।
অনুষ্ঠানে বাংলাদেশে নিযুক্ত ইতালির রাষ্ট্রদূত মি. এনরিকো নুনযিয়াতা, ঢাকাস্থ সুইজারল্যান্ড দূতাবাসের পলিটিক্যাল এটাচি থমাস বামগার্টনার, ঢাকাস্থ ইতালীয় দূতাবাসের ডেপুটি হেড অব মিশন ড. মাতিয়া ভেনচুরা এবং আধুনিক ভাষা ইনস্টিটিউটের ইতালীয় ভাষা কোর্সের অধ্যাপক ড. স্টেফানিয়া চিয়াপেলো বক্তব্য রাখেন।    
উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বাংলাদেশ এবং ইতালির মধ্যে শিক্ষা ও অর্থনৈতিক সম্পর্ক আরও জোরদার করার লক্ষ্যে ইতালীয় ভাষায় দক্ষতা অর্জনের জন্য শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানান। 
দান্তে আলগিয়েরিকে একজন বিখ্যাত কবি হিসেবে উল্লেখ করে উপাচার্য বলেন, তিনি অন্তর্ভুক্তিমূলক সমাজ গঠনে সারা বিশ্বের মানুষকে উদ্বুদ্ধ করেছিলেন। ইতালির প্রাচীন সভ্যতা সম্পর্কে জ্ঞান লাভের লক্ষে আধুনিক ভাষা ইনস্টিটিউটের ইতালীয় ভাষা কোর্সে শিক্ষার্থী ভর্তির সংখ্যা বৃদ্ধির উপর তিনি গুরুত্বারোপ করেন।

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়