বাসস
  ২১ অক্টোবর ২০২১, ১৪:৪৪

নানা কর্মসূচির মধ্যদিয়ে বাউবি’র ২৯তম প্রতিষ্ঠা দিবস উদযাপিত

ঢাকা, ২১ অক্টোবর, ২০২১ (বাসস) নানা কর্মসূচির মধ্যদিয়ে দেশের একমাত্র উন্মুক্ত ও দূরশিক্ষণ শিক্ষা মাধ্যম বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় (বাউবি)’র ২৯তম প্রতিষ্ঠা দিবস উদযাপন করা হয়েছে। ২১ অক্টোবর সকালে দিবসটি উপলক্ষে ক্যাম্পাসে ‘স্বাধীনতা চিরন্তন’ স্মারক ভাস্কর্যের পতাকা স্তম্ভে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা ও বিশ্ববিদ্যালয় পতাকা উত্তোলন করেন উপাচার্য অধ্যাপক ড. সৈয়দ হুমায়ুন আখতার।
একই সময়ে একযোগে দেশের বাউবি’র সকল আঞ্চলিক ও উপ-আঞ্চলিক কেন্দ্রেও পতাকা উত্তোলন করা হয়। 
অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন প্রো-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. নাসিম বানু, প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. মাহবুবা নাসরীন, ট্রেজারার অধ্যাপক মোস্তফা আজাদ কামাল, রেজিস্ট্রার ড. মহা:শফিকুল আলম, শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক মোঃ আনোয়ারুল ইসলাম, বঙ্গবন্ধু আদর্শে বিশ্বাসী শিক্ষক ফোরামের সভাপতি অধ্যাপক সুফিয়া বেগম এবং তথ্য ও গণসংযোগ বিভাগের পরিচালক মোঃ আবুল কাসেম শিখদার। এছাড়াও বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীরা উপস্থিত ছিলেন।
উল্লেখ্য, বাউবিতে ৭৯টি আনুষ্ঠানিক একাডেমিক প্রোগ্রাম ও ১৯টি অনানুষ্ঠানিক শিক্ষা প্রোগ্রামে ডিসেম্বর ২০২০ সাল পর্যন্ত ৯ লাখ ৬৫ হাজার  ৮৩৮ জন শিক্ষার্থী, দেশজুড়ে এক হাজার ৫৫০টি স্টাডি সেন্টারে মাধ্যমিক থেকে পি.এইচ.ডি শিক্ষা পর্যায়ে পর্যন্ত শিক্ষার্থী এ বিশ্ববিদ্যালয়ে শিক্ষা গ্রহণ করছে। 
সারা দেশে ১২টি আঞ্চলিক কেন্দ্র ও ৮০টি উপ-আঞ্চলিক কেন্দ্রের মাধ্যমে বিশ্ববিদ্যালয়টি শিক্ষা ও প্রশাসনিক কার্যক্রম পরিচালনা করছে। তথ্য প্রযুক্তি ও ইলেকট্রনিক মিডিয়ার ব্যবহারের মাধ্যমে উন্মুক্ত বিশ্ববিদ্যালয় শিক্ষার সুযোগ সবার জন্য অবারিত করেছে। 
শিক্ষা, কৃষি, ব্যবসা, আইন, বিজ্ঞান, কম্পিউটার ইঞ্জিনিয়ারিং ও স্বাস্থ্য শিক্ষাসহ বিভিন্ন বিষয়ে একাডেমিক প্রোগ্রামে স্নাতক (সম্মান) এবং মাস্টার্স, পিএইচডিসহ পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা প্রোগ্রামে শিক্ষার্থীরা এখান থেকে স্বল্প খরচে লেখাপড়া করে পেশাগত ক্ষেত্রে দক্ষতার স্বাক্ষর রাখছে। 
বেতার ও টেলিভিশনের অনুষ্ঠান, ওপেন টিভি, ওয়েব রেডিও, ওয়েব টেলিভিশন বাউবি টিউব, ফেসবুক, ই-বুক, মোবাইল এ্যাপ্স, ইউটিউব-ভিত্তিক বিভিন্ন পর্যায়ে শিক্ষা কার্যক্রম শিক্ষার্থীদেরকে সহজেই পঠন-পাঠন ও শিক্ষনের ক্ষেত্রে সহায়ক ভূমিকা পালন করছে। পাশাপাশি ই-লার্নিং সেন্টার, মুক্তিযুদ্ধ গবেষণা কেন্দ্র, ওপেন এডুকেশন রির্সোস, লার্নিং ম্যানেজমেন্ট সিস্টেম এবং অনলাইন এডুকেশন ও অনলাইন ভর্তি ব্যবস্থাপনার মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের ২৬ হাজার টিউটর, ১৫ হাজার পরীক্ষক এবং প্রশাসনিক ও আর্থিক ব্যবস্থাপনা, কর্মকা- ইত্যাদি সফলভাবে পরিচালনার মাধ্যমে বিশ্ববিদ্যালয়টিকে একটি ভার্চুয়াল বিশ্ববিদ্যালয়ে রূপান্তরের কাজ দ্রুত গতিতে এগিয়ে চলছে। 
পাঠ সামগ্রী, দূর প্রযুক্তি, তথ্য প্রযুক্তি, অন-লাইন, অফ-লাইন ও ব্লেন্ডেড এডুকেশনসহ নানা শিক্ষা কৌশলে পাঠদান বাউবি’র বৈশিষ্ট্য। বিশ্বব্যাপী দূর শিক্ষণ, উন্মুক্ত শিক্ষার উঁচু মানের সাথে তাল মিলিয়ে বাউবি শিক্ষার্থীদের শিক্ষা বিস্তার করছে। 
এছাড়া, প্রবাসী বাংলাদেশীদের দক্ষতা বাড়াতে দক্ষিণ কোরিয়া, কুয়েত ও সৌদি আরবে অনলাইনে বাউবি’র এইচএসসি ও বিএ প্রোগ্রাম সম্প্রতি  চালুর ব্যবস্থাও নেয়া হয়েছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়