বাসস
  ২২ জুন ২০২৪, ১৯:২৯

বাজেট হেল্পডেস্ক পরিদর্শন স্পিকারের

ঢাকা, ২২ জুন, ২০২৪ (বাসস) : জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী, এমপি বলেছেন, সংসদ সদস্যদের কাজের পরিধি শুধুমাত্র আইন প্রণয়নের মধ্যে সীমাবদ্ধ নয়। 
তিনি বলেন, ইন্টার পার্লামেন্টারি ইউনিয়নসহ আন্তর্জাতিক সংস্থার বিভিন্ন প্রোগ্রামে সংসদ সদস্যরা সক্রিয় অংশগ্রহণ করছেন। সেক্ষেত্রে বিভিন্ন বিশেষায়িত বিষয়ে জ্ঞানলাভ ও দক্ষতা বৃদ্ধির জন্য সংসদ সদস্যরা বিআইপিএস আয়োজিত বিভিন্ন সেমিনার ও ওয়ার্কশপে অংশগ্রহণ করতে পারেন। 
আজ জাতীয় সংসদ ভবনে বাংলাদেশ ইনস্টিটিউট অব পার্লামেন্টারি স্টাডিজ (বিআইপিএস) পরিচালনা বোর্ডের সদস্যবৃন্দসহ বাজেট অ্যানালাইসিস অ্যান্ড মনিটরিং ইউনিট কর্তৃক স্থাপিত বাজেট হেল্পডেস্ক পরিদর্শনকালে তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানে স্পিকার প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।
জাতীয় সংসদ সচিবালয়ের যুগ্মসচিব এ কে এম জি কিবরিয়া মজুমদারের সঞ্চালনায় এতে বাজেট হেল্পডেস্ক বিষয়ক উপস্থাপনা করেন অতিরিক্ত সচিব এম এ কামাল বিল্লাহ। আইনমন্ত্রী আনিসুল হক, এমপি বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন। প্রশ্নোত্তর পর্ব মডারেট করেন জাতীয় সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব কে এম আব্দুস সালাম। 
এসময় জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম, এমপি, হুইপ সাইমুম সরওয়ার কমল, এমপি, অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক দীন মো. নূরুল হক এবং বিপিএটিসির রেক্টর সাঈদ মাহবুব খান উপস্থিত ছিলেন।  
শিরীন শারমিন চৌধুরী বলেন, বিআইপিএস ২০০১ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আগ্রহ ও দিক নির্দেশনায় আইনের মাধ্যমে প্রতিষ্ঠিত হয়েছিল। তিনি বলেন, বিআইপিএসের মাধ্যমে রূপকল্প ২০৪১, ডেল্টা প্লান ২১০০সহ প্রধানমন্ত্রীর বিভিন্ন ভিশন সম্পর্কে আলোচনা করা যেতে পারে। 
তিনি বলেন, বাজেট হেল্পডেস্ক সংসদ সদস্যদের চাহিদামত দ্রুততম সময়ে বাজেট সম্পর্কিত বিভিন্ন তথ্য-উপাত্ত সরবরাহ করে আসছে। বাজেট হেল্পডেস্ক থেকে প্রয়োজনীয় তথ্য-উপাত্ত গ্রহণ করে সংসদ সদস্যরা বাজেটের ওপর গঠনমূলক ও প্রাণবন্ত আলোচনায় সক্ষম হচ্ছেন। 
এতে অনুমিত হিসাব সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি এ বি তাজুল ইসলাম, এমপি, সরকারি প্রতিষ্ঠান সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি আবুল কালাম আজাদ, এমপিসহ সংসদ সদস্যবৃন্দ, বিআইপিএসের পরিচালনা বোর্ডের সদস্যবৃন্দ, ইউরোপীয় ইউনিয়ন, জাতীয় রাজস্ব বোর্ড ও জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন। 

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়