BSS-BNhrch_cat_news-24-5
বাসস
  ০১ ডিসেম্বর ২০২২, ১৩:০৬

ইউক্রেনে সৈন্য সমাবেশ করায় রাশিয়ার বিরুদ্ধে নতুন নিষেধাজ্ঞা আরোপ যুক্তরাজ্যের

লন্ডন, ১ ডিসেম্বর, ২০২২ (বাসস ডেস্ক) : ব্রিটেন বুধবার ইউক্রেন যুদ্ধ প্রশ্নে রাশিয়ার ওপর নতুন দফার নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দিয়েছে। সম্প্রতি ইউক্রেনে সৈন্য সমাবেশ এবং‘ভাড়াটে অপরাধীদের’ নিয়োগে নেতৃত্ব দেওয়ার অভিযোগ রয়েছে- এমন ব্যক্তিদের লক্ষ্য করে এ নিষেধাজ্ঞা আরোপ করা হলো। খবর এএফপি’র।
নতুন এ নিষেধাজ্ঞার নামের তালিকায় রাশিয়ার উপ-প্রধানমন্ত্রী ডেনিস মন্তুরভের নাম রয়েছে।
লন্ডন জানায়, রাশিয়ার অস্ত্র ভান্ডার দেখভাল এবং নতুন করে মোতায়েন করা সৈন্যদের হাতে অস্ত্র দেওয়ার জন্য তিনি দায়ী।
এ নিষেধাজ্ঞার তালিকায় ১০ গভর্নর ও দগেস্তান, ইনগাশেশিয়া ও কালমিকিয়াসহ আঞ্চলিক প্রধানরা রয়েছেন। 
তারা জানায়, এসব অঞ্চল থেকে ‘উল্লেখযোগ্য সংখ্যক’ সৈন্য নেওয়া হয়।
এর আগে, গত জুলাই মাসে যুক্তরাজ্য ইউক্রেনের অনেক অঞ্চলকে রাশিয়ার অন্তর্ভুক্ত করার ক্ষেত্রে মস্কোর পুতুল প্রশাসনকে আর্থিক সহযোগিতা প্রদানে ভূমিকা রাখায় ২৯ আঞ্চলিক গভর্নরের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে।
এ নামের তালিকায় রাশিয়ার প্রিজন সার্ভিসের প্রধান আর্কেডি গস্তাভের নাম রয়েছে। তিনি রাশিয়ার ভাড়াটে সৈন্য দল ওয়াগনারে আসামিদের নিয়োগে সহযোগিতা করার জন্য দায়ী।
পশ্চিমা কর্মকর্তারা এবং রাশিয়ার মানবাধিকার গ্রুপ ইউক্রেনে সৈন্য পাঠাতে রাশিয়ার বিভিন্ন কারাগার থেকে আসামি নিয়োগের পদক্ষেপে ব্যক্তিগতভাবে অংশগ্রহণ করায় ওয়াগনারের প্রধান ইয়েভজেনি প্রিগোঝিনকে দায়ী করে। তিনি ক্রেমলিনের খুব কাছের একজন ব্যবসায়ী।
রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন গত ২১ সেপ্টেম্বর লাখো রিজার্ভ সৈন্যের একটি অংশ ইউক্রেনে পাঠানো হবে বলে ঘোষণা দেন।
পশ্চিমা সামরিক গোয়েন্দা জানায়, ইতোমধ্যে ওয়াগনার ইউক্রেন যুদ্ধে অংশগ্রহণে হাজার হাজার লোক নিয়োগ করেছে।
এ নিয়ে চলতি বছর লন্ডনের নিষেধাজ্ঞা আরোপ করা ব্যক্তির সংখ্যা বেড়ে ১,২০০ জনে দাঁড়ালো।
শাস্তিমূলক এমন পদক্ষেপ গ্রহণকে স্বাগত জানিয়ে যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী জেমস ক্লাভারলি মস্কোর আংশিক সৈন্য সমাবেশের সিদ্ধান্তকে এক ধরনের‘হতাশা’ হিসেবে অভিহিত করেন এবং তিনি বলেন, ইউক্রেনের ‘সাহসী’ বাহিনীকে তাদের পরাস্ত করার লক্ষ্য ব্যর্থ হয়েছে।
তিনি আরো বলেন, ‘যুক্তরাজ্য ইউক্রেনের স্বাধীনতা রক্ষায় কিয়েভকে সামরিক সহায়তা দেওয়া এবং রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ অব্যাহত রাখবে।’

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়