BSS-BNhrch_cat_news-24-5
বাসস
  ০৬ অক্টোবর ২০২২, ১৪:১৩

আরও ২ টি ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা উ. কোরিয়ার

সিউল (দ.কোরিয়া), ৬ অক্টোবর, ২০২২ (বাসস ডেস্ক): উত্তর কোরিয়া বৃহস্পতিবার ফের দু’টি ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে। নিষেধাজ্ঞা আরোপে বিক্ষুব্ধ হয়ে এবং যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার যৌথ সামরিক মহড়ার বিরুদ্ধে পাল্টা পদক্ষেপ হিসেবে দেশটি সম্প্রতি একের পর এক অস্ত্র পরীক্ষার পথ অনুসরণ করে তারা এ দুই ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালালো। খবর এএফপি’র।
জাতিসংঘ নিরাপত্তা পরিষদ জাপানের ওপর দিয়ে উত্তর কোরিয়ার মাঝারি পাল্লার ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের বিষয়টি নিয়ে আলোচনা করতে যাচ্ছেন। পিয়ংইয়ং মঙ্গলবার ওই ক্ষেপণাস্ত্রটি ছুঁড়ে। 
এদিকে উত্তর কোরিয়া কোরীয় উপদ্বীপে সামরিক উত্তেজনা ছড়ানোর জন্য ওয়াশিংটনকে দায়ী করে।
উত্তর কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, সাম্প্রতিক পরীক্ষা ছিল দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্রের যৌথ সামরিক মহড়া প্রশ্নে কোরিয়ান পিপলস আর্মির পাল্টা পদক্ষেপ মাত্র। তারা দুই সপ্তাহেরও কম সময়ের মধ্যে ছয়টি ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করে।
বৃহস্পতিবার প্রথম প্রহরে দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী জানায়, তারা পিয়ংইয়ংয়ের সামসোক এলাকা থেকে পূর্ব সাগর অভিমুখে স্বল্প পাল্লার দু’টি ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ শনাক্ত করেছে।
জাপানের কোস্টগার্ড উত্তর কোরিয়ার সম্ভাব্য দু’টি ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের কথা নিশ্চিত করেছে। 
জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা সাংবাদিকদের বলেন, পিয়ংইয়ংয়ের সাম্প্রতিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা ছিল একেবারে ‘অগ্রহণযোগ্য’।
জাপানের প্রতিরক্ষামন্ত্রী ইয়াসুকাজু হামাদা বলেন, প্রথম ক্ষেপণাস্ত্র সর্বোচ্চ একশ’ কিলোমিটার উচ্চতা দিয়ে প্রায় ৩৫০ কিলোমিটার পথ অতিক্রম করে। দ্বিতীয় ক্ষেপণাস্ত্রের ফ্লাইট রেঞ্জ ছিল প্রায় ৮০০ কিলোমিটার। এটি প্রায় ৫০ কিলোমিটার উচ্চতা দিয়ে উড়ে যায়।
 

  • সর্বশেষ
  • জনপ্রিয়