BSS-BNhrch_cat_news-24-5
বাসস
  ২৯ জানুয়ারি ২০২২, ১২:৩৫

পশ্চিমারা রাশিয়ার নিরাপত্তা উদ্বেগ উপেক্ষা করছে : পুতিন

মস্কো, ২৯ জানুয়ারি, ২০২২(বাসস ডেস্ক): রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন শুক্রবার ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁকে বলেছেন, ন্যাটো সম্প্রসারণ ও ইউক্রেন নিয়ে মস্কোর নিরাপত্তা উদ্বেগকে পশ্চিম ইউরোপ উপেক্ষা করছে। 
চলতি সপ্তাহের শুরুতে মার্কিন যুক্তরাষ্ট্র এবং ন্যাটোর কাছে রাশিয়া উত্থাপিত নিরাপত্তার দাবির জবাব দিয়েছে। ইউক্রেনকে কখনোই মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো জোটের অন্তভুক্ত করা হবে না। রাশিয়া পশ্চিমা জোটের প্রতি এমন প্রতিশ্রুতির আহবান জানায়। 
ক্রেমলিনের এক বিবৃতিতে বলা হয়, পুতিন ম্যাক্রোঁকে বলেন, ‘ন্যাটোর সম্প্রসারণ এবং রাশিয়ার সীমান্তের কাছে ভারি অস্ত্র মোতায়েন অভিযোগসহ রাশিয়ার মৌলিক উদ্বেগগুলো বিবেচনা করা হচ্ছে না।’
পুতিন বলেন, যুক্তরাষ্ট্র রাশিয়ার অন্যান্য গুরুত্বপূর্ণ উদ্বেগকে ‘উপেক্ষা’ করছে এবং অন্যান্য দেশের প্রতিরক্ষা উদ্বেগকে আঘাত না করে কীভাবে ইউরোপে নিরাপত্তা নিশ্চিত করা যেতে পারে তা ব্যাখ্যা করতে ব্যর্থ হয়েছে। 
ক্রেমলিনের পক্ষ থেকে বলা হয়, দুই নেতা বিস্তারিত আলোচনা করেছেন এবং পুতিন ম্যাঁেক্রাকে বলেছেন, তিনি যুক্তরাষ্ট্র ও ন্যাটোর প্রতিক্রিয়া ‘সতর্কতার সঙ্গে ’ খতিয়ে দেখবেন এবং এর পর তিনি তার পরবর্তী পদক্ষেপের বিষয়ে সিদ্ধান্ত নেবেন।
পূর্ব ইউক্রেনের সাথে সীমান্তের কাছাকাছি রাশিয়ান সেনা মোতায়েন পশ্চিমাদের ভয় বাড়িয়ে দিয়েছে যে, ক্রেমলিন তার ইইউ সমর্থক প্রতিবেশীকে আক্রমনের পরিকল্পনা করছে।
রাশিয়া কোন ধরনের অভিযানের পরিকল্পনা বাতিল করে বলেছে, তারা পশ্চিমের কাছে ব্যাপক ভিত্তিক নিরাপত্তা নিশ্চয়তা চায়। এ জন্য মস্কো কূটনৈতিকভাবে চেষ্টা চালিয়ে যাচ্ছে।
 

  • সর্বশেষ
  • জনপ্রিয়
বেটা ভার্সন