BSS-BNhrch_cat_news-24-5
বাসস
  ২৮ জানুয়ারি ২০২২, ১২:০৯
আপডেট  : ২৮ জানুয়ারি ২০২২, ২২:০৭

চলতি বছরে স্পুটনিক ভি ভ্যাকসিনের অনুমোদন দিতে পারে ‘হু’

মস্কো, ২৮ জানুয়ারি, ২০২২(বাসস ডেস্ক): রাশিয়ার স্পুটনিক ভি ভ্যাকসিন এ বছর বিশ্ব স্বাস্থ্য সংস্থার স্বীকৃতি লাভ করতে পারে। রাশিয়ায় বিশ^ স্বাস্থ্য সংস্থার প্রতিনিধি মেলিটাভুজনোভিচ বৃহস্পতিবার রোসিয়া-২৪ টেলিভিশন চ্যানেলকে এ কথা জানিয়েছেন। 
তিনি বলেন, ‘১০টি টিকাকে জরুরি ব্যবহারের জন্য সুপারিশ করা ওষুধের তালিকায় অন্তর্ভুক্ত করা হয়েছে, যা এখন মহামারির মতো জনস্বাস্থ্যের জরুরি পরিস্থিতিতে ব্যবহার করা হয়। স্পুটনিক ভি সহ আরো ১৬টি ভ্যাকসিন অনুমোদনের অপেক্ষায় রয়েছে।’
তিনি বলেন, তালিকায় অন্তর্ভুক্ত করতে হলে প্রয়োজনীয় ডকুমেন্ট সমন্বয় করতে হবে। ‘এটি কেবল ভ্যাকসিনের কার্যকারিতা সম্পর্কিত নথি বা দ্য ল্যানসেটে (মেডিকেল জার্নাল) প্রকাশিত নিবন্ধ নয়, ডব্লিউএইচওতে ওষুধের নিবন্ধনের আবেদনের জন্য একটি সম্পূর্ণ প্রযুক্তিগত নথি। যার মধ্যে পাঁচটি বড় মডিউল রয়েছে সেটি দাখিল করতে হবে। সব কিছু পরিকল্পনা অনুযায়ী চলছে এবং আমরা আশা করছি এই প্রক্রিয়া শেষে চলতি বছরের শেষ নাগাদ স্পুটনিক ভি অনুমোদন পাবে।’
রাশিয়ায় ডব্লিউএইচও’র প্রতিনিধি বলেন, রাশিয়ার উদ্ভাবিত সব টিকার মধ্যে শুধুমাত্র স্পুটনিক ভি নিবন্ধনের জন্য আবেদন করেছে।
রাশিয়ায় এখন পর্যন্ত ছয়টি কভিড-১৯ টিকা নিবন্ধিত হয়েছে, এ গুলোহলো: স্পুটনিক ভি, ইপিভ্যাককোরোনা, কোভিভ্যাক, স্পুটনিক লাইট,  ইপিভ্যাককোরোনা-এনএবং স্পুটনিক এম। 

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়
বেটা ভার্সন