BSS-BNhrch_cat_news-24-5
বাসস
  ২১ জানুয়ারি ২০২২, ১৩:০৩
আপডেট  : ২১ জানুয়ারি ২০২২, ১৮:০১

উত্তর কোরিয়ার বিরুদ্ধে জাতিসংঘে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা প্রস্তাব ঠেকিয়ে দিয়েছে চীন ও রাশিয়া

জাতিসংঘ, ২১ জানুয়ারি, ২০২২ (বাসস ডেস্ক) : পিয়ংইয়য়ের সাম্প্রতিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের প্রতিক্রিয়ায় এর সঙ্গে সংশ্লিষ্ট দেশটির ৫ নাগরিকের বিরুদ্ধে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা আরোপের প্রস্তাব ঠেকিয়ে দিয়েছে চীন ও রাশিয়া। কূটনীতিকরা এএফপি’কে এ কথা জানায়।
উত্তর কোরিয়া বিষয়ে নিরাপত্তা পরিষদের রুদ্ধদ্বার বৈঠকের আগেই যুক্তরাষ্ট্রের প্রস্তাব বাতিল করে দেয় চীন। এর পরপরই একইভাবে রাশিয়া এই প্রস্তাবের বিরোধিতা করে।
বেইজিংয়ের পাশাপাশি মস্কো দীর্ঘদিন ধরে উত্তর কোরিয়ার ওপর চাপ বৃদ্ধির বিরুদ্ধে একই অবস্থান বজায় রেখেছে, এমনকি মানবিক কারণে উত্তর কোরিয়ার বিরুদ্ধে আন্তর্জাতিক নিষেধাজ্ঞার অবসান চেয়েছে।
গত সপ্তাহে ওয়াশিংটন দেশটির (উত্তর কোরিয়া) ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র কর্মসূচির সাথে যুক্ত দেশটির পাঁচ নাগরিকের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করার পরে এই পাঁচ জনের বিরুদ্ধে জাতিসংঘের নিষেধাজ্ঞা প্রসারিত করার চেষ্টা চালায়।
যুক্তরাষ্ট্রের ট্রেজারি বিভাগ বলেছে, রাশিয়া ভিত্তিক চীনা নাগরিক চো মিয়াং হিয়ন উত্তর কোরিয়ার সেকেন্ড একাডেমিস অফ ন্যাচারাল সায়েন্স’কে (এসএএনএস) সহায়তা প্রদান করেছে। তিনিও এই নিষেধাজ্ঞার আওতায় রয়েছেন।  
ট্রেজারি বিভাগ জানায়, এ ছাড়াও এসএএনএস এর অধীনস্ত উত্তর কোরিয়ার অপর চার নাগরিকের মধ্যে রয়েছেন, সিম কোয়াং সোক, কিম সং হুন, কাং চোল হক এবং পিয়ন কোয়াং চোল। অবরোধের প্রস্তাব চীন ও রাশিয়া বাতিল করায় যুক্তরাষ্ট্র অসন্তোষ প্রকাশ করেছে।
ওয়াশিংটন পাঁচ উত্তর কোরিয়ান নাগরিকের বিরুদ্ধে দেশটির অস্ত্র কর্মসূচির সঙ্গে যুক্ত থাকার অভিযোগ করেছে। বৃহস্পতিবার মার্কিন দূত সতর্ক করে দিয়েছেন যে, নিষেধাজ্ঞাগুলি ব্যর্থ হওয়া পিয়ংইয়ংয়ের জন্য একটি ‘ব্লাঙ্ক চেক’ এর সমান।
 

  • সর্বশেষ
  • জনপ্রিয়
বেটা ভার্সন