BSS-BNhrch_cat_news-24-5
বাসস
  ১৫ অক্টোবর ২০২১, ১৫:২২

আফগানিস্তান বিষয়ে তালেবান প্রতিনিধিদলের সঙ্গে তুরস্কের পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক 

আঙ্কারা, ১৫ অক্টোবর, ২০২১(বাসস ডেস্ক): তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলিত সাভাসগলু বৃহস্পতিবার আফগানিস্তান থেকে তালেবানদের একটি জ্যেষ্ঠ প্রতিনিধিদলের সাথে সাক্ষাৎ করেছেন। আগস্টে তালেবানদের ক্ষমতা দখলের পর তুরস্কের সঙ্গে তালেবানদের এটিই প্রথম বৈঠক। 
আফগানিস্তানের ভারপ্রাপ্ত পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকির নেতৃত্বে প্রতিনিধিদলের সাথে সাক্ষাতের পরে আধা-সরকারী আন্দালু এজেন্সিকে সাভাসগলু বলেন,‘আমরা তালেবান প্রশাসনকে পরামর্শ দিয়েছি। আমরা বলেছি,পুনরায় তাদের দেশের একতার জন্য তাদের অন্তর্ভুক্তিমূলক পদক্ষেপ নেয়া উচিত। আমরা প্রশাসনে তালেবান ছাড়াও অন্য জাতিগত গোষ্ঠীর লোকদের অন্তর্ভুক্ত করার গুরুত্বের কথা বলেছি।
তিনি আরো বলেন, তুরস্ক মেয়েদের শিক্ষা এবং মহিলাদের কর্মসংস্থানের পরামর্শ দিয়েছে। ‘বলেছি এটি কেবল পশ্চিমা দেশগুলোর দাবি নয়, এটি ইমলামিক বিশ্বেরও পরামর্শ।’ 
সাভাসগলু বলেন, কাবুল থেকে নিয়মিত ফ্লাইট পুনরায় চালু করার নিরাপত্তা বিষয়ে দেশ হিসেবে তুরস্ক এবং আন্তর্জাতিক বেসামরিক বিমান সংস্থার প্রত্যাশার কথাও জানিয়েছেন।
এদিকে তালেবান প্রতিনিধিদল তুরস্ককে মানবিক সহায়তা ও উন্নয়ন প্রকল্পে তাদের সমর্থন অব্যাহত রাখার আহবান জানিয়েছে। তুরস্কের মন্ত্রী বলেন, প্রতিনিধিদলটি তুরস্কের রেড ক্রিসেন্ট, দুর্যোগ ও জরুরি ব্যবস্থাপনা কর্তপক্ষ এবং ধর্ম বিষয়ক অধিদপ্তরের কতৃপক্ষের সাথে সাক্ষাৎ করবে। 
মন্ত্রী বলেন, তালেবান কর্মকর্তারা তুরস্ক থেকে দেশে ফিরে আসতে চান এমন আফগান শরণার্থীদের সমর্থন দেয়ার অঙ্গীকার করেছেন।
চলতি সপ্তাহে যুক্তরাষ্ট্র, ইউরোপিয়ান ১০টি দেশ এবং ইউরোপিয়ান ইউনিয়নের সঙ্গে কাতারে সিরিজ বৈঠকের পরে তুরস্কের সঙ্গে এই বৈঠক অনুষ্ঠিত হলো।
পৃথক এক বিবৃতিতে বুধবার তুরস্কের মন্ত্রী বলেন, তিনি কাবুল সফরের পরিকল্পনা করছেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
বেটা ভার্সন