বাসস
  ০৫ আগস্ট ২০২১, ২১:৩৪

টিকার আওতায় এসেছে দেশের ১ কোটি ৪৭ লাখ ৩৩ হাজার ৩১৪ জন

ঢাকা, ৫ আগস্ট, ২০২১ (বাসস) : দেশের ১ কোটি ৪৭ লাখ ৩৩ হাজার ৩১৪ জন করোনা (কোভিড-১৯) টিকার আওতায় এসেছে। এদের মধ্যে প্রথম ডোজ নিয়েছেন ১ কোটি ২ লাখ ৮৯ হাজার ৭৯৭ জন এবং দ্বিতীয় ডোজ নিয়েছেন ৪৪ লাখ ৪৩ হাজার ৫১৭ জন। একদিনে সারাদেশে আজ টিকা গ্রহণ করেছেন ৩ লাখ ৭ হাজার ২৩০ জন মানুষ।  
এ পর্যন্ত প্রথম ডোজ টিকা গ্রহীতাদের মধ্যে পুরুষ ৬২ লাখ ৩ হাজার ৪২৯ জন এবং নারী ৪০ লাখ ৮৬ হাজার ৩৬৮ জন। দ্বিতীয় ডোজ টিকা গ্রহীতাদের মধ্যে পুরুষ ২৮ লাখ ২৬ হাজার ৫৬৬ জন এবং নারী ১৬ লাখ ১৬ হাজার ৯৫১ জন।
এরমধ্যে অ্যাস্ট্রাজেনেকার টিকা কোভিশিল্ড নিয়েছেন দেশের ১ কোটি ১ লাখ ৬৪ হাজার ২৯৪ জন। চীনের সিনোফার্মের টিকা নিয়েছেন ৩৪ লাখ ৯ হাজার ৮৩০ জন। ফাইজার-বায়োএনটেকের টিকা নিয়েছেন ৫৭ হাজার ২৯৩ জন। আর মডার্নার টিকা নিয়েছেন ১১ লাখ ১ হাজার ৮৯৭ জন।  
অ্যাস্ট্রাজেনেকার টিকা গ্রহিতাদের মধ্যে পুরুষ ৬৩ লাখ ৮৩ হাজার ৫৮৭ জন এবং নারী ৩৭ লাখ ৮০ হাজার ৭০৭ জন। এই টিকা গ্রহণকারীদের মধ্যে ৪৩ লাখ ৪৪ হাজার ২৩১ জন দ্বিতীয় ডোজ এবং ৫৮ লাখ ২০ হাজার ৩৩ জন প্রথম ডোজ নিয়েছেন। দ্বিতীয় ডোজ টিকা গ্রহণকারী পুরুষ ২৭ লাখ ৭৪ হাজার ৪৯০ জন এবং নারী ১৫ লাখ ৬৯ হাজার ৭৪১ জন। আর প্রথম ডোজ টিকা গ্রহণকারী ৩৬ লাখ ৯ হাজার ৯১ জন পুরুষ এবং নারী ২২ লাখ ১০ হাজার ৯৬২ জন।
স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক অধ্যাপক ডা. মিজানুর রহমান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানা গেছে।
এদিকে চীনের সিনোফার্মের টিকার প্রয়োগ ১৯ জুন থেকে শুরু হয়েছে। দ্বিতীয় ধাপে গণটিকাদান কর্মসূচিতে অদ্যাবধি এ টিকা গ্রহিতাদের মধ্যে পুরুষ ১৯ লাখ ২৮ হাজার ৭৯৯ জন এবং নারী ১৪ লাখ ৮১ হাজার ৩১ জন। এই টিকা গ্রহণকারীদের মধ্যে ৩৩ লাখ ১৭ হাজার ৫৮২ জন প্রথম ডোজ এবং ৯২ হাজার ২৪৮ জন দ্বিতীয় ডোজ নিয়েছেন। প্রথম ডোজ টিকা গ্রহণকারী পুরুষ ১৮ লাখ ৮১ হাজার ৭৪০ জন এবং নারী ১৪ লাখ ৩৫ হাজার ৮৪২ জন। আর দ্বিতীয় ডোজ টিকা গ্রহণকারী ৪৭ হাজার ৫৯ জন পুরুষ এবং নারী ৪৫ হাজার ১৮৯ জন।
ঢাকার ৭টি কেন্দ্রে ফাইজার-বায়োএনটেকের টিকা নিয়েছেন ৫৭ হাজার ২৯৩ জন। এদের মধ্যে পুরুষ ৪৮ হাজার ২৬৫ জন এবং নারী ৮ হাজার ৭৪৯ জন। এই টিকা গ্রহণকারীদের মধ্যে ৫০ হাজার ২৫৫ জন প্রথম ডোজ এবং ৭ হাজার ৩৮ জন দ্বিতীয় ডোজ নিয়েছেন। প্রথম ডোজ টিকা গ্রহণকারী পুরুষ ৪৩ হাজার ২৪৮ জন এবং নারী ৭ হাজার ৭ জন। আর দ্বিতীয় ডোজ টিকা গ্রহণকারী ৫ হাজার ১৭ জন পুরুষ এবং নারী ২ হাজার ২১ জন।
এদিকে ১৩ জুলাই থেকে দেশের সিটি কর্পোরেশনগুলোতে মডার্নার টিকা দেয়া শুরু হয়েছে। এ পর্যন্ত এই টিকা নিয়েছেন ১১ লাখ ১ হাজার ৮৯৭ জন। এদের মধ্যে পুরুষ ৬ লাখ ৬৯ হাজার ৩৪৪ জন ও নারী ৪ লাখ ৩২ হাজার ৫৫৩ জন।
স্বাস্থ্য অধিদপ্তর জানায়, মঙ্গলবার পর্যন্ত ১ কোটি ৭৭ লাখ ৯৫ হাজার ৪৯৭ জন করোনা টিকার জন্য নিবন্ধন করেছেন।

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়