বাসস
  ২৭ মে ২০২২, ২১:১২
আপডেট  : ২৭ মে ২০২২, ২১:২০

বরগুনায় প্রান্তিক মানুষের চিকিৎসায় ভরসাস্থল কমিউনিটি ক্লিনিক

বরগুনা, ২৭ মে, ২০২২ (বাসস) : প্রান্তিক মানুষের চিকিৎসা সেবায় কমিউনিটি ক্লিনিক ভরসার জায়গা। জেলায় প্রতি ৬ হাজার মানুষের জন্য একটি করে কমিউনিটি ক্লিনিক রয়েছে।
শুক্রবার সাপ্তাহিক ছুটির দিন ছাড়া ক্লিনিকগুলো সকাল ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত খোলা থাকে।
প্রতিটি ক্লিনিকে সপ্তাহে ছয়দিন বসেন একজন কমিউনিটি হেলথ কেয়ার প্রোভাইডার (সিএইচসিপি) এবং তিন দিন করে বসেন একজন স্বাস্থ্য সহকারী। স্বাস্থ্য, পুষ্টি ও পরিবার পরিকল্পনা সেবা ছাড়াও ইপিআই কর্মসূচির সব কার্যক্রম এসব কমিউনিটি ক্লিনিক থেকে বাস্তবায়ন করা হয়।
জেলা সার্জন অফিস থেকে জানা যায়, ১৯৯৯ সালে প্রতি ওয়ার্ডে একটি করে মোট ১১৬টি কমিউনিটি ক্লিনিক স্থাপন করা হয়। ২০২১ সালে আমতলীতে ব্যক্তিগত অনুদানে আরও দুটি কমিউনিটি ক্লিনিক নির্মাণ করা হলে এর সংখ্যা দাঁড়িয়েছে ১১৮টিতে।
সিভিল সার্জন ডা. মো. ফজলুল হক জানিয়েছেন, সাধারণ মানুষের চিকিৎসা সেবায় কমিউনিটি ক্লিনিক ভরসার জায়গা। কমিউনিটি ক্লিনিকের মাধ্যমে সরকার প্রত্যন্ত অঞ্চলেও স্বাস্থ্যসেবা পৌঁছে দিচ্ছে। দীর্ঘদিন ধরে সংস্কার না হওয়া বরগুনার শতাধিক কমিউনিটি ক্লিনিক ভবনের সংস্কারের জন্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে তালিকা পাঠানো হয়েছে।
বরগুনা সদর উপজেলার ঢলুয়া ইউনিয়নের চেয়ারম্যান আজিজুল হক স্বপন জানান, তার ইউনিয়নে চারটি কমিউনিটি ক্লিনিক রয়েছে। এই ক্লিনিকের কারণে তার এলাকার মানুষ বিনা টাকায় হাতের নাগালে স্বাস্থ্যসেবা পাচ্ছেন। নারী ও শিশুসহ প্রতিদিন গড়ে ৩৫-৪০ জন রোগী আসছেন একেকটি ক্লিনিকে স্বাস্থ্যসেবা নিতে।
হাজারবিঘা কমিউনিটি ক্লিনিকে স্বাস্থ্যসেবা নিতে আসা নাসিমা আক্তার জানান, তার একমাত্র ছেলে নাঈম গত দুই দিন ধরে জ্বরে আক্রান্ত হয়েছে। তাই তিনি তার ছেলের চিকিৎসার জন্য এখানে এসেছেন। এর আগে আরো কয়েকবার তারা বিভিন্ন সমস্যা নিয়ে এ ক্লিনিকে এসেছেন।

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়