বাসস
  ০৮ সেপ্টেম্বর ২০২২, ১০:৩৯
আপডেট  : ০৮ সেপ্টেম্বর ২০২২, ১৪:০৩

ইতিহাসের সাক্ষী কুমিল্লার চন্ডীমুড়া মন্দির

॥ কামাল আতাতুর্ক মিসেল ॥
কুমিল্লা (দক্ষিণ), ৮ সেপ্টেম্বর, ২০২২ (বাসস) : চন্ডী মুড়া কুমিল্লা জেলা সদরে অবস্থিত দেশের অন্যতম একটি প্রতœতাত্ত্বিক স্থাপনা। এটি জেলা সদর থেকে ১০ কিলোমিটার দূরে অবস্থিত। মন্দিরটি চন্ডী মুড়া পাহাড়রে প্রায় ৩০০ ফুট উপরে অবস্থিত। এ মন্দিরের প্রবেশ পথে রয়েছে ১৪২টি সিঁড়ি। সিঁড়ির শেষ মাথায় মন্দিরের প্রধান প্রবেশপথ।
জানা যায়, সপ্তম শতাব্দীতে বৌদ্ধ রাজা দেব খড়গ তার স্ত্রী প্রতীভা দেবীর অনুরোধে তার স্মৃতিকে অমর করে রাখতে এখানে চন্ডী মন্দির ও এর পাশে আরও একটি শিব মন্দির নির্মাণ করেন। এর মধ্যে চন্ডী মন্দিরে স্বরসতী ও শিব মন্দিরে শিবকে স্থাপন করে দুজনের আলাদা আলাদা পূজা আর্চনা করা হত। বিভিন্ন উৎসবে এ মন্দির প্রাঙ্গণে মেলার আয়োজন করা হয়।
এছাড়াও মন্দিরের পাশেই রয়েছে বেশ কয়েকটি ভবন যেগুলো ধর্মীয় আচার ও আলোচনার কাজে ব্যবহার করা হয়। মন্দিরে উঠার সিঁড়ির পাশে রয়েছে আরও একটি মন্দির। বর্তমানে এ মন্দিরে পূজা আর্চনার পাশাপাশি অনেক পর্যটকরা ভিড় জমান এর ঐতিহাসিক ও প্রাচীন ইতিহাসের কারণে।
প্রতি বছর তিনবার চন্ডীমুড়ায় ভক্তবৃন্দের সমাবেশ ঘটে। কার্তিক মাসের কালীপূজার সময় দেওয়ানি উৎসব, পৌষ-মাঘ মাসে গীতা সম্মেলন এবং ফালগুন-চৈত্র মাসে বাসন্তী মহাঅষ্টমী। বর্তমানে সনাতন ধর্মালম্বী ছাড়াও নানা ধর্মের পর্যটক প্রতিদিনই এ মন্দির পরিদর্শনে আসেন।
মন্দিরের গায়ে পাওয়া শিলালিপি থেকে অনেকেই ধারণা করে এই অঞ্চলে হিন্দু ধর্মের আবির্ভাবের পূর্বে মন্দিরটি এখানে প্রতিষ্ঠিত হয়েছিল। সপ্তম শতাব্দীতে এদেশে বৌদ্ধ সংস্কৃতি ও হিন্দু সনাতন সংস্কৃতি প্রায় একই সময়ে পাশাপাশি অবস্থান করেছিল। খড়গ বংশীয় বৌদ্ধ রাজাদের প্রদত্ত আশ্রাফপুর তা¤্রফলক উৎকীর্ন লেখামালা হতে জানা যায় যে, বৌদ্ধরাজ দেব খড়গ এর মহীয়সী রানী প্রভাবতী ছিলেন জন্মগতভাবে হিন্দু বংশোদ্ভুত। তিনি ছিলেন আধ্যাত্মিক বিদুষী রমনী। সেখানেই রানীর ইচ্ছানুসারে মহারাজা শ্রী শ্রী চন্ডী মন্দির স্থাপন করে দেন। তিনি বৌদ্ধ হয়ে বো অষ্টভূজা শর্বানী মা- চন্ডীর পূজা করতেন।  এ উপমহাদেশের ইতিহাস খ্যাত শ্রী শ্রী চন্ডিমাতার মন্দির সর্ম্পকে সারা দেশের আবাল বৃদ্ধ বণিতা পরিচিত। চন্ডী দেবীর মন্দির চন্ডীমুড়ার রাজা-মহারাজাদের ইতিহাসের এক উজ্জল সাক্ষী। কুমিল্লা জেলার লালমাই এর উত্তর দক্ষিণে প্রায় ১১ মাইল দীর্ঘ লালমাই ময়নামতি পাহাড়ের দক্ষিণ প্রান্তে সর্ব্বোচ্চ পাহাড় চূড়ায় এর অবস্থান।

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়