বাসস
  ১১ মে ২০২২, ২০:৪৩

শিশুদের জন্য নিরাপদ নগরী গড়ে তোলার লক্ষ্যে শিশু নেতৃত্ব মেলা অনুষ্ঠিত

ঢাকা, ১১ মে ২০২২ (বাসস) : সমাজে সকল শিশুর সমঅধিকার প্রতিষ্ঠা ও শিশুদের জন্য নিরাপদ নগরী গড়ার অঙ্গীকার নিয়ে আজ রাজধানীতে শিশু নেতৃত্ব মেলা অনুষ্ঠিত হয়েছে। ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ এর আরবান প্রোগ্রাম এর সহযোগিতায় পরিচালিত জাতীয় পর্যায়ের শিশু সংগঠন শিশু ফোরাম এ মেলার আয়োজন করে।  
নগরীর মিরপুর, হাজারীবাগ, টঙ্গী ও বাড্ডার সুবিধাবঞ্চিত প্রায় ২০০ শিশুর অংশগ্রহণে রাজধানীর মটস টেকনিক্যাল স্কুল মিলনায়তনে এটি অনুষ্ঠিত হয়। দিনব্যাপি এ মেলায় শিশু-কিশোররা সচেতনতামূলক গান, পালাগান, নাটিকা ও নৃত্য পরিবেশন করে। 
শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব জেবুন্নেছা করিম অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ-এর সিনিয়র ডিরেক্টর (অপারেশনস এ্যান্ড প্রোগ্রাম কোয়ালিটি) চন্দন গোমেজের  সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সমাজ সেবা অধিদপ্তরের চাইল্ড হেল্পলাইন-১০৯৮ এর ব্যবস্থাপক চৌধুরী মো: মোহায়মেন এবং বাংলাদেশ সংবাদ সংস্থা (বাসস) এর বিশেষ প্রতিনিধি এবং চিলড্রেন এ্যাফেয়ার্স জার্নালিস্টস্ নেটওয়ার্ক -এর প্রতিষ্ঠাতা সভাপতি মাহফুজা জেসমিন।   
জেবুননেসা করিম শিশু শ্রম নিরসনে সরকারের বিভিন্ন উদ্যোগ তুলে ধরে এসব উদ্যোগের সাথে শিশু ফোরাম নেতৃবৃন্দকে যুক্ত হওয়ার আহ্বান জানিয়ে বলেন, শিশু শ্রম নিরসনে সরকার যেসব উদ্যোগ ইতিমধ্যেই গ্রহণ করেছে তার পূর্ণ বাস্তবায়ন করতে হলে, শিশু-কিশোরদের পাশাপাশি তাদের অভিভাবকদেরও সচেতন করে তুলতে হবে। 
চৌধুরী মোঃ মোহায়মেন বলেন, নিরাপদ নগরী গড়ে তোলার জন্য সামাজিক সচেতনতা বৃদ্ধির পাশাপাশি সরকার ও বেসরকারি সংস্থাগুলোকে সম্মিলিতভাবে কাজ করতে হবে। 
মাহফুজা জেসমিন নগরীর যেসব এলাকায় সুপেয় পানির সংকট রয়েছে, সেসব এলাকায় পানি পরিশোধনাগার স্থাপন করে সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর শিশু-কিশোরদের জন্য স্বাস্থ্যকর পরিবেশ নিশ্চিত করার জন্য যথাযথ কতৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেন। 
চন্দন গোমেজ বলেন, আজকের শিশু-যুবারা সমাজে এবং রাষ্ট্রের বিভিন্ন  ক্ষেত্রে চেঞ্জ মেকার হিসেবে সফলভাবে কাজ করছে। তাদের অগ্রযাত্রাকে ধরে রাখতে হলে, সরকারি ও বেসরকারি পর্যায়ের সার্বিক সহযোগিতা প্রয়োজন। 
শিশু নেতৃত্ব মেলার মূল প্রতিপাদ্য ছিলো, “শিশুদের জন্য নিরাপদ নগরী”। এতে শিশুদের জন্য নিরাপদ নগরী প্রতিষ্ঠার জন্য  শিশু শ্রম নিরসন, বাল্যবিবাহ নিরোধ, শিশু নির্যাতন প্রতিরোধ, নগরীর খোলা মাঠ, পার্ক ও স্কুল প্রাঙ্গনে শিশুদের জন্য পর্যাপ্ত খেলার যায়গা নিশ্চিতকরণ, সব এলাকার শিশুদের জন্য নিরাপদ পানির ব্যবস্থা করা এবং লোক ঐতিহ্যের ধারা  (যেমন: পট গান, বায়োস্কোপ ইত্যাদি) কে অব্যাহত রেখে, তার মাধ্যমে সামাজিক সচেতনতা বৃদ্ধির ওপর জোর দেয়া হয়। মেলায় পাঁচটি থিম নিয়ে পাঁচটি স্টলে শিশু-কিশোররা নিজেদের কার্যক্রম উপস্থাপন করেন । স্টলের বিষয়বস্তু, উপস্থাপনা ও সাজসজ্জার ওপর ভিত্তি করে অংশগ্রহণকারীদের ক্রেস্ট প্রদান করা হয়। 
অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য দেন ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ এর ফিল্ড প্রোগ্রাম অপারেশনস আরবান এ্যান্ড রুরাল ক্লাস্টার এর উপ-পরিচালক মঞ্জু মারীয়া পালমা, আরবান টেকনিক্যাল ম্যানেজার যোয়ান্না  ডি’ রোজারিও এবং শিশু প্রতিনিধি লামিয়া আক্তার মিম। শিশু নেতা কনক রায় এবং রূপা আক্তার অনুষ্ঠানটি সঞ্চালনা করেন।
 

  • সর্বশেষ
  • জনপ্রিয়