ফলাফল নির্ভর প্রশিক্ষণের ওপর জোর দিতে হবে : তাজুল ইসলাম

343

ঢাকা, ২৪ মার্চ, ২০১৯ (বাসস) : স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন (এলজিআরডি) ও সমবায় মন্ত্রী মোঃ তাজুল ইসলাম ফলাফল নির্ভর প্রশিক্ষণের প্রয়োজনীয়তার ওপর গুরুত্ব আরোপ করেছেন।
তিনি বলেছেন, ‘সাফল্য লাভের জন্য শুধু প্রশিক্ষণ দিলেই হবে না, তা যথাযথভাবে কাজে লাগাতে হবে এবং ফলাফল নির্ভর প্রশিক্ষণের ওপর জোর দিতে হবে।’
এলজিআরডি মন্ত্রী আজ রোববার দুপুরে রাজধানীর আগারগাঁওস্থ জাতীয় স্থানীয় সরকার ইনস্টিটিউটের (এনআইএলজি) দাপ্তরিক কার্যক্রম পরিদর্শন ও ৫১তম বোর্ড সভা শেষে কর্মকর্তাদের সাথে এক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।
এ সময় তাজুল ইসলাম জাতীয় স্থানীয় সরকার ইনস্টিটিউটের (এনআইএলজি) কার্যক্রমকে আরো গতিশীল করারও নির্দেশনা দেন।
স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য এবং স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব এস.এম গোলাম ফারুক এ সভায় বিশেষ অতিথি ছিলেন।
এনআইএলজি’র মহাপরিচালক তপন কুমার কর্মকার ছাড়াও মন্ত্রণালয় ও এনআইএলজি সংশ্লিষ্ট কর্মকর্তাগণ এ সময় উপস্থিত ছিলেন।
এ সভায় জানানো হয় জাতীয় স্থানীয় সরকার ইনস্টিটিউট (এনআইএলজি) ১৯৬৯ সালের ১ জুলাই ”লোকাল গভর্ণমেন্ট ইনস্টিটিউট” নামে প্রতিষ্ঠিত হয়। পরবর্তীতে প্রতিষ্ঠানটির নামকরণ করা হয় “ন্যাশনাল ইনস্টিটিউট অব লোকাল গভর্নমেন্ট”।
সভায় বলা হয়, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগের অধীনে এনআইএলজি প্রশিক্ষণ ও গবেষণামূলক প্রতিষ্ঠান হিসাবে দায়িত্ব পালন করে আসছে। বর্তমানে প্রতিষ্ঠানটি জাতীয় স্থানীয় সরকার ইনস্টিটিউট আইন, ১৯৯২ অনুযায়ী পরিচালিত হচ্ছে।
সভায় জানানো হয়, স্থানীয় সরকার প্রতিষ্ঠানসমূহের জনপ্রতিনিধি, কর্মকর্তা ও কর্মচারীদের কর্মদক্ষতা বৃদ্ধির লক্ষ্যে প্রতিষ্ঠানটি থেকে ২০০৯-২০১৮ পর্যন্ত ২,৯৬১ টি প্রশিক্ষণ কোর্সে মোট ১,৪১,৫৫৬ জন জনপ্রতিনিধি ও কর্মকর্তা-কর্মচারীকে প্রশিক্ষণ দেয়া হয়। এর আগে জাতীয় স্থানীয় সরকার ইনস্টিটিউটের কার্যক্রম ও অর্জিত সাফল্য সম্পর্কে মন্ত্রীকে বিস্তারিত অবহিত করা হয়।