বাসস দেশ-৩৩ : শুধুমাত্র শিবচর উপজেলায় শেখ হাসিনা তাঁত পল্লী স্থাপনে সংসদীয় কমিটির সুপারিশ

305

বাসস দেশ-৩৩
তাঁত-পল্লী-সংসদীয়-কমিটি
শুধুমাত্র শিবচর উপজেলায় শেখ হাসিনা তাঁত পল্লী স্থাপনে সংসদীয় কমিটির সুপারিশ
ঢাকা, ২৪ মার্চ, ২০১৯ (বাসস) : মন্ত্রণালয়ে বিশেষ কমিটি গঠন করে ‘শেখ হাসিনা তাঁত পল্লী স্থাপন (প্রথম পর্যায়)-’শীর্ষক প্রকল্প শুধুমাত্র মাদারীপুরের শিবচর উপজেলায় বাস্তবায়নের জন্য বস্ত্র ও পাট মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় সুপারিশ করা হয়েছে।
আজ সংসদ ভবনে অনুষ্ঠিত একাদশ সংসদের বস্ত্র ও পাট মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির প্রথম বৈঠকে এই সুপারিশ করা হয়। কমিটির সভাপতি মির্জা আজম সভায় সভাপতিত্ব করেন।
বাংলাদেশ তাঁত বোর্ডের আওতায় বাস্তবায়নাধীন শেখ হাসিনা তাঁত পল্লী স্থাপন (প্রথম পর্যায়)-শীর্ষক প্রকল্পের ১২০ একর জমি অধিগ্রহণ এবং এ লক্ষ্যে শরীয়তপুর জেলার ৬০ একর ও মাদারীপুর জেলার শিবচর উপজেলার ৬০ একর ভূমি অধিগ্রহণ সম্পর্কে বৈঠকে আলোচনা করা হয়।
বৈঠকে প্রকল্প বাস্তবায়নে অধিকতর সহায়ক হবে বিবেচনায় শরীয়তপুর ও মাদারীপুর এই দুই জেলার পরিবর্তে এক জেলায় প্রকল্পের সম্পূর্ণ জমি অধিগ্রহণ করার লক্ষ্যে মন্ত্রণালয়ে বিশেষ কমিটি গঠন করে এ বিষয়ে দ্রুত পদক্ষেপ গ্রহণের সুপারিশ করা হয়। পরবর্তী বৈঠকে এ বিষয়টি বাস্তবায়নের সর্বশেষ অগ্রগতি সম্পর্কে অবহিত করারও সিদ্ধান্ত গৃহীত হয়।
শেখ হাসিনা সোনালী আঁশ ভবন প্রকল্পটি শতভাগ সরকারি অর্থায়নে হবে বলে বৈঠকে সিদ্ধান্ত গৃহীত হয়। এছাড়া জুট টি অর্থাৎ ‘পাট পাতা থেকে জৈব পানীয় তৈরির পরীক্ষামূলক প্রকল্প’, তুলার বিকল্প সুতা তৈরির উৎস হিসেবে ভিসকস প্রকল্প এবং পাট থেকে তৈরি ‘সোনালী ব্যাগ’ প্রকল্পগুলো সফলভাবে বাস্তবায়ন করে পণ্যগুলি বাণিজ্যিকভাবে উৎপাদনের লক্ষ্যে দ্রুত পদক্ষেপ গ্রহণের উপর গুরুত্বারোপ করা হয়।
বৈঠকের শুরুতে স্বাধীনতার এই মাসে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও স্বাধীনতার সকল বীর শহীদদের অমর স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে তাদের আত্মার মাগফিরাত কামনা করা হয়।
বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সচিব, বিজেএমসি, বিটিএমসি ও বাংলাদেশ তাঁত বোর্ডের চেয়ারম্যানগণ, বস্ত্র অধিদপ্তর ও বাংলাদেশ রেশম উন্নয়ন বোর্ডের মহাপরিচালকসহ মন্ত্রণালয় ও জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊদ্ধর্তন কর্মকর্তাবৃন্দ বৈঠকে উপস্থিত ছিলেন।
বাসস/সবি/এমএন/১৯৫৭/-জেজেড