বাসস দেশ-৩১ : বিশ্ব যক্ষ্মা দিবস পালিত

300

বাসস দেশ-৩১
যক্ষ্মা-দিবস-পালিত
বিশ্ব যক্ষ্মা দিবস পালিত
ঢাকা, ২৪ মার্চ, ২০১৯ (বাসস) : নানা কর্মসূচির মধ্য দিয়ে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে আজ বিশ্ব যক্ষ্মা দিবস পালিত হয়েছে।
দিবসটি উপলক্ষে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের জাতীয় যক্ষ্মা নিয়ন্ত্রণ কর্মসূচি ও বেসরকারি সংস্থা ব্র্যাক বিভিন্ন কর্মসূচি গ্রহণ করে। দিবসটির এবারের প্রতিপাদ্য ‘এখনই সময় অঙ্গীকার করার, যক্ষ্মা মুক্ত বাংলাদেশ গড়ার’।
কর্মসূচির মধ্য ছিল, প্রামাণ্যচিত্র নির্মাণ ও প্রচার, জেলা শহর ও সিটি করপোরেশন এলাকায় আলোচনা সভা, শোভাযাত্রা, বিশেষ টকশো ও প্রামাণ্যচিত্র প্রদর্শনী।
এছাড়াও যক্ষ্মা দিবস উপলক্ষে রাজধানীসহ সব বিভাগ, জেলা এবং উপজেলা পর্যায়ে শোভাযাত্রা, আলোচনা সভাসহ বিভিন্ন কর্মসূচি পালন করা হয়। এ উপলক্ষে দৈনিক পত্রিকায় বিশেষ ক্রোড়পত্র ছাপানো হয়েছে।
যক্ষ্মা রোগের ক্ষতিকর দিক বিশেষ করে স্বাস্থ্য, সামাজিক ও অর্থনৈতিক পরিণতি সম্পর্কে সচেতনতা বাড়াতে এ দিবসটি পালিত হয়ে থাকে।
১৮৮২ সালের এ দিনে ড. রবার্ট কোচ যক্ষ্মার জীবাণু আবিষ্কার ও এ রোগ নির্ণয় ও নিরাময়ের পথ উন্মোচন করেন। তাকে স্মরণ করেই এই দিনটিতে যক্ষ্মা দিবস পালিত হয়।
জাতীয় যক্ষ্মা নিয়ন্ত্রণ কর্মসূচির (এনটিপি) তথ্য অনুযায়ী, ২০১৮ সালে এনটিপির মাধ্যমে দেশে ২ লাখ ৬৭ হাজার ২৭৬ জন যক্ষ্মা রোগী শনাক্ত করা হয়েছে। পাশাপাশি সরকারিভাবে তাদের চিকিৎসা দেয়া হয়েছে। এদের মধ্যে ১৫ বছরের কম বয়সী শিশু যক্ষ্মা রোগী শনাক্ত হয়েছে ১১ হাজার ৩৫২ জন।
এদিকে দিবসটি উপলক্ষে এ উপলক্ষে সকাল সাতটায় রাজধানীর শাহবাগ থেকে একটি শোভাযাত্রা বের করা হয়। শোভা যাত্রাটি দোয়েল চত্ত্বরে গিয়ে শেষ হয়। শোভাযাত্রাটির আয়োজন করে সরকারের জাতীয় যক্ষ্মা নিয়ন্ত্রণ কর্মসূচি ও বেসরকারি প্রতিষ্ঠান ব্র্যাক ও অন্যান্য সহযোগী সংগঠন। শোভাযাত্রার উদ্বোধন করেন জাতীয় যক্ষা নিয়ন্ত্রণ কর্মসূচি এবং এএসপি প্রকল্পের লাইন ডিরেক্টর অধ্যাপক ডা. সামিউল ইসলাম সাদি।
এছাড়াও বিকেলে রাজধানীর ইন্টার কন্টিনেন্টাল হোটেলে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে স্বাস্থ্য প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান উপস্থিত থেকে বক্তব্য রাখেন।
এদিকে চট্টগ্রামে বিশ্ব যক্ষ্মা দিবস উদযাপন উপলক্ষে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা চট্টগ্রাম সিভিল র্সাজন কার্যালয় প্রাঙ্গন থেকে বের করা হয়। শোভাযাত্রাটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে থিয়েটার ইনস্টিটিউটে শেষ হয়।
শোভাযাত্রার উদ্বোধন করেন চট্টগ্রাম বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য), ডা. মো আবুল কাশেম। পরে থিয়েটার ইনস্টিটিউট অডিটরিয়ামে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন সিভিল সার্জন ও উপ-পরিচালক ডা. মোহাম্মদ আজিজুর রহমান সিদ্দিকী।
বাসস/বিকেডি/১৯৫০/কেজিএ