বাসস দেশ-৩৯ : বুয়েনস্ আইরেসে বাংলাদেশ দূতাবাস খোলার বিষয়টি সরকারের সক্রিয় বিবেচনাধীন রয়েছে : পররাষ্ট্রমন্ত্রী

294

বাসস দেশ-৩৯
মোমেন-নাগরিক সংবর্ধনা
বুয়েনস আইরেসে বাংলাদেশ দূতাবাস খোলার বিষয়টি সরকারের সক্রিয় বিবেচনাধীন রয়েছে : পররাষ্ট্রমন্ত্রী
ঢাকা, ২৩ মার্চ ২০১৯ (বাসস) : পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেন বলেছেন, “বুয়েনস্ আইরেস্ -এ বাংলাদেশ দূতাবাস খোলার বিষয়টি সরকারের সক্রিয় বিবেচনায় রয়েছে। তাছাড়া এখানে একজন অনারারি কনসাল নিয়োগের বিষয়টিও প্রক্রিয়াধীন আছে”।
গতকাল বুয়েনস্ আইরেস মহানগরীর ক্যাস্টেলার হোটেলে ‘আর্জেন্টিনা বাংলাদেশ চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি (এবিসিসিআই)’ আয়োজিত এক সংবর্ধনা সভায় পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেন এমপি এ কথা বলেন।
আজ ঢাকায় প্রাপ্ত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ খবর জানানো যায়।
উদ্বোধনী বক্তব্য রাখেন সংস্থাটির ভাইস প্রেসিডেন্ট মার্গারেট পিকোরা। এ অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন, জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন, এবিসিসিআই এর সভাপতি বুয়েনস্ আইরেস্ প্রবাসী বাংলাদেশি ব্যবসায়ী তালুকদার আলীম আল রাজী, অর্থনৈতিক সম্পর্ক বিভাগের অতিরিক্ত সচিব মিজ্ সুলতানা আফরোজ এবং বাংলাদেশ দুতাবাস ওয়াশিংটন ডিসি’র ডেপুটি চীফ অব মিশন মাহবুব হাসান সালেহ।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদৃষ্টিসম্পন্ন নেতৃত্বে বাংলাদেশের অদম্য অগ্রযাত্রার কথা পররাষ্ট্রমন্ত্রী উপস্থিত প্রবাসী বাংলাদেশী ও আর্জেন্টিনাবাসীদের সামনে তুলে ধরেন।
পররাষ্ট্রমন্ত্রীর বক্তব্যে উঠে আসে বাংলাদেশের বিস্ময়কর আর্থ-সামাজিক অগ্রগতি; জিডিপি’র অব্যাহত প্রবৃদ্ধি; বিনিয়োগ বান্ধব পরিবেশ; সবধরণের অবকাঠামোগত সুবিধা সম্বলিত একশটি বিশেষায়িত শিল্পাঞ্চল গঠন; বিদ্যুৎ ও জ্বালানীর পর্যাপ্ততা; আইনের শাসন প্রতিষ্ঠা; ওয়ান স্টপ সার্ভিস; দেশের উন্নয়নে প্রবাসীদের সম্পৃক্ত করতে প্রধানমন্ত্রীর কার্যালয়ের তত্ত্বাবধানে টাক্স ফোর্স গঠন; প্রবাসী দিবস পালন সহ প্রবাসীদের কল্যাণে গৃহীত নানা পদক্ষেপের কথা।
বাংলাদেশের সাশ্রয়ী শ্রম বাজার, দ্রুত সময়ে দক্ষতা অর্জনে সক্ষম জনশক্তি, সাশ্রয়ী জ্বালানী খরচ, বিনিয়োগকৃত মূলধন প্রত্যাবাসনের সুযোগ এবং বিনিয়োগের উচ্চ লাভের কথাও তুলে ধরেন পররাষ্ট্রমন্ত্রী। বাংলাদেশে এসে এসকল উন্নয়ন বাস্তবতা নিজ চোখে দেখার জন্যও তিনি উপস্থিত আর্জেন্টিনার নাগরিক ও প্রবাসী বাংলাদেশীদের প্রতি আহ্বান জানান। বিদেশের দূতাবাসমূহে প্রবাসী বাংলাদেশীদের সর্বোচ্চ সুবিধা নিশ্চিত করতে হটলাইন খোলা এবং বাংলাদেশে আগমন ও অবস্থানকালে প্রয়োজনীয় ও কাঙ্খিত সেবা প্রদানে সরকারের কার্যকর ব্যবস্থা গ্রহণের কথা উল্লেখ করেন পররাষ্ট্রমন্ত্রী।
নিজের ব্যক্তিগত অভিজ্ঞতার উদাহরণ টেনে তিনি বলেন, “আমি দীর্ঘ ৩৮ বছর প্রবাসে থেকেছি। আমি আপনাদেরই প্রতিনিধি। একজন প্রবাসী বাংলাদেশীকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁর মন্ত্রীসভার পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব দিয়েছেন। প্রবাসীদের প্রতি প্রধানমন্ত্রীর ভালোবাসার এর থেকে বড় উদাহরণ আর কী হতে পারে”।
অর্জিত অভিজ্ঞতা, শিক্ষা ও জ্ঞান ব্যবহার করে চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলায় বাংলাদেশের পাশে দাঁড়ানোর জন্য প্রবাসীদের প্রতি আহ্বান জানান পররাষ্ট্রমন্ত্রী।
বুয়েন্স আইরেস্ এ অনুষ্ঠিত জাতিসংঘের দক্ষিণ-দক্ষিণ সহযোগিতা বিষয়ক ২য় উচ্চ পর্যায়ের সম্মেলন (বাপা+৪০) -এ বাংলাদেশের সফল অংশগ্রহণ এবং আর্জেন্টিনায় আগমনের ভিসা সুবিধা বৃদ্ধি করতে আর্জেন্টিনার সংশ্লিষ্ট প্রতিনিধির সাথে ফলপ্রসূ বৈঠকের কথা উল্লেখ করেন তিনি।
বাসস/সবি/কেকে/০০০৬/কেকে