মানসম্মত শিক্ষা নিশ্চিতে শিক্ষকদের ভূমিকাই মুখ্য : শিক্ষামন্ত্রী

821

ঢাকা, ২২ মার্চ, ২০১৯ (বাসস) : মানসম্মত শিক্ষার ওপর গুরুত্বারোপ করে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, দেশের প্রায় সব সেক্টরে ব্যাপক উন্নয়ন চলছে।
তিনি বলেন, ‘সব উন্নয়নই ব্যর্থ হয়ে যাবে যদি আমরা সন্তানদের মানসম্মত শিক্ষা দিতে না পারি। কারণ শিক্ষাই হল সব কিছুর মূল। মানসম্মত শিক্ষা নিশ্চিতে শিক্ষকদের ভূমিকাই মুখ্য।’
আজ সকালে ঢাকার ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউশনে রংপুরের কারমাইকেল কলেজ প্রাক্তন ছাত্র সমিতির সাধারণ সভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।
কারমাইকেল কলেজ প্রাক্তন ছাত্র সমিতির সভাপতি চৌধুরী খালেকুজ্জামানের সভাপতিত্বে এই সভায় বিশেষ অতিথি ছিলেন কারমাইকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ড. শেখ আনোয়ার হোসেন, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের যুগ্ম সচিব ও কারমাইকেল কলেজের প্রাক্তন ছাত্র মো. জাহাঙ্গীর আলম প্রমুখ।
শিক্ষামন্ত্রী বলেন, অনেক সময় লক্ষ্য করা যায়, শিক্ষকরা তাদের কাছে শিক্ষার্থীরা প্রাইভেট না পড়লে অথবা কোচিং না করলে ফেল করিয়ে দেন, যা খুবই অনৈতিক। আমাদেরকে এই সংস্কৃতি থেকে বের হয়ে আসতে হবে।
দীপু মনি আরও বলেন, ‘সর্বোচ্চ মূল্য, রক্ত দিয়ে আমাদের দেশের এই স্বাধীনতা অর্জিত হয়েছে। ত্রিশ লাখ মানুষ জীবন দিয়েছেন আমাদের এই মহান স্বাধীনতার জন্য। একটি উন্নত ও সমৃদ্ধ জাতির জন্য শহীদেরা স্বপ্ন দেখেছিলেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার সেই উন্নত দেশ গড়ার লক্ষ্যে কাজ করছেন।’
তিনি অর্পিত দায়িত্ব যথাযথভাবে পালনের জন্য শিক্ষকদের প্রতি আহ্বান জানান।