বাসস দেশ-৩৪ : বাংলাদেশকে জানতে হলে জাতির পিতা সম্পর্কে জানতে হবে : মোস্তাফা জব্বার

536

বাসস দেশ-৩৪
গণহত্যা ও স্বাধীনতা দিবস
বাংলাদেশকে জানতে হলে জাতির পিতা সম্পর্কে জানতে হবে : মোস্তাফা জব্বার
ঢাকা, ২১ মার্চ ২০১৯ (বাসস) : ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, বাংলাদেশকে জানতে হলে জাতির পিতা সম্পর্কে জানতে হবে। একজন বঙ্গবন্ধুর জন্ম হয়েছিল বলেই আমারা স্বাধীনতা পেয়েছি। বঙ্গবন্ধু বাঙালি জাতির জন্য একটি জাতি রাষ্ট্র প্রতিষ্ঠা করেছেন।
আজ ঢাকায় বিটিআরসি সম্মেলন কক্ষে ২৫ মার্চ গণহত্যা দিবস এবং ২৬ মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস ২০১৯ উদযাপন উপলক্ষে বিটিআরসি আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।
মোস্তাফা জব্বার বলেন, বঙ্গবন্ধুর মূল শক্তি ছিলো এ দেশের মানুষ। ১৯৭৫ সালে বঙ্গবন্ধুকে হত্যার মধ্য দিয়ে বাংলাদেশকে পাকিস্তান বানানোর ঘৃণ্য ষড়যন্ত্র করা হয়েছিল। ১৯৭৫ থেকে ১৯৯৬, এই ২১ বছর বাংলাদেশকে পশ্চাৎপদতার দিকে ধাবিত করা হয়েছিল। রাজাকারদের গাড়িতে পতাকা দিয়ে মুক্তিযুদ্ধের প্রতি অবমাননা করা হয়েছে। ধর্মকে নিয়ে নির্লজ্জ রাজনীতি করা হয়েছে। বঙ্গবন্ধু ছিলেন দূরদৃষ্টি সম্পন্ন একজন মানুষ। তিনি মাত্র ৯ মাসে সংবিধান উপহার দিয়েছিলেন। বহিঃবিশ্বের সাথে টেলিযোগাযোগ সম্পসারণে ১৯৭৫ সালের ১৪ জুন বেনবুনিয়ায় ভূ-উপগ্রহ কেন্দ্র প্রতিষ্ঠা করেছিলেন।
মন্ত্রী স্বাধীনতা সংগ্রামে বঙ্গবন্ধুসহ মুক্তিযোদ্ধাদের অবদান স্মরণ করে বলেন, বঙ্গবন্ধু এ দেশের স্বাধিকার প্রতিষ্ঠায় পাকিস্তানের ২৩ বছরের শাসনের ১৩ বছর জেল খেটেছেন। এদেশের মানুষের অধিকার প্রতিষ্ঠায় মৃত্যুর মুখোমুখী দাঁড়িয়েও তিনি বলেছিলেন, ‘আমি বাঙালি, আমি মুসলমান। মুসলমান একবারই মরে, বার বার মরে না’।
মন্ত্রী গত দশ বছরে বাংলাদেশ এবং পাকিস্তানের তুলনামূলক অর্থনৈতিক সূচক তুলে ধরে বলেন, প্রধানমন্ত্রী
শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ আজ উন্নয়নে বিশ্বের বিস্ময়। গত দশ বছরে দেশে মাথা পিছু আয় ৫৫৬ ডলার থেকে ১৯০৯ ডলারে উন্নীত হয়েছে। আগামী ৫ বছরে বাংলাদেশ কোথায় যাবে তা আমরা কল্পনাও করতে পারি না উল্লেখ করে তিনি বিটিআরসিকে আগামী দিনের চ্যালেঞ্জ মোকাবেলায় প্রস্তুতি গ্রহণের আহ্বান জানান।
তিনি বলেন, যত ডিজিটাল অগ্রগতি হবে ডিজিটাল অপরাধও তার সাথে পাল্লা দিয়ে বাড়াবে। জনগণকে ডিজিটাল অপরাধ থেকে নিরাপদ রাখার সর্বোচ্চ প্রস্তুতি গহণের লক্ষ্যে অতীতের মেধা ও দক্ষতার আমূল পরিবর্তন সাধন করতে হবে।
তিনি বলেন, ২০২০ সালে জাতির পিতার জন্ম শতবার্ষিকী এবং ২০২১ সাল স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী। এই দুটি বছর জাতির উৎসবের বছর উদযাপনের বছর। এই সময়ের জন্য তিনি যথাযথ কর্মপরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়নের উপযোগী হিসেবে নিজেদের তৈরি করার প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেন।
অনুষ্ঠানে বিটিআরসি চেয়ারম্যান মোঃ জহুরুল হক ও কমিশন সদস্য আমিনুর রহমান অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন।
বাসস/তবি/এমএআর/২২৪৫/-এবিএইচ