বাসস দেশ-৩৩ : বাংলাদেশ রেলওয়ের জন্য ২০টি ইঞ্জিন কেনার চুক্তি সই

580

বাসস দেশ-৩৩
রেলওয়ে-ইঞ্জিন
বাংলাদেশ রেলওয়ের জন্য ২০টি ইঞ্জিন কেনার চুক্তি সই
ঢাকা, ১৮ মার্চ, ২০১৯ (বাসস) : বাংলাদেশ রেলওয়ের জন্য ২০টি মিটারগেজ লোকোমোটিভ কেনার জন্য আজ রেলভবনে কোরিয়ার হুন্দাই রোটেমের সাথে বাংলাদেশ রেলওয়ের এক চুক্তি স্বাক্ষরিত হয়েছে।
চুক্তিতে বাংলাদেশের পক্ষে স্বাক্ষর করেন, ‘বাংলাদেশ রেলওয়ের জন্য ২০টি মিটারগেজ লোকোমোটিভ ও ১৫০ টি মিটারগেজ কোচ ক্রয়’ প্রকল্পের প্রকল্প পরিচালক আব্দুল মতিন চৌধুরী এবং হুন্দাই রোটেমের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট হুয়াং উক কিম কোম্পানীর পক্ষে স্বাক্ষর করেন।
চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে রেলপথ মন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন বলেন, রেলকে যুগোপযোগী উন্নয়নে নিয়ে যাওয়ার চেষ্টা করবেন তিনি। মানুষকে রেলের মাধ্যমে কাঙ্খিত সেবা দেওয়ার জন্য সর্বোত্তম চেষ্টা করা হবে। ইঞ্জিন পাওয়া শুরু করলে অধিক পরিমানে বিভিন্ন রুটে ট্রেন চালানো সম্ভব হবে এবং এর মাধ্যমে বেশী করে রাজস্ব আহরণ করা যাবে বলে মন্ত্রী জানান।
ভাড়া বাড়ানোর বিষয় নিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন এখনও ভাড়া বাড়ানোর কোন সিদ্ধান্ত নেয়া হয়নি। তবে অন্যান্য যানবাহনের সাথে রেলওয়ের ভাড়া তুলনা করার জন্য একটি কমিটি করা হয়েছে।
তিনি বলেন, চুক্তি অনুযায়ী ২২ থেকে ২৮ মাসের মধ্যে সকল ইঞ্জিন সরবরাহ করবে সংশ্লিষ্ট প্রতিষ্ঠান। ইকোনোমিক ডেভেলপমেন্ট কোঅপারেশন ফান্ড, কোরিয়া ও বাংলাদেশ সরকারের যৌথ অর্থায়নে লোকোমোটিভ গুলো ক্রয় করা হচ্ছে। বাংলাদেশী টাকায় চুক্তি মূল্য ৬৭৪ কোটি ৯ লাখ ৭৭ হাজার ৩৮২ টাকা।
চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে রেলপথ মন্ত্রণালয়ের সচিব মো. মোফাজ্জেল হোসেন, মহাপরিচালক মো. কাজী রফিকুল আলম, নির্মাণকারী প্রতিষ্ঠানের প্রতিনিধিবৃন্দ ও সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
বাসস/সবি/কেসি/২১৩৫/জেজেড