বাসস দেশ-২৩ : দুর্যোগ মোকাবেলায় কমিউনিটিভিত্তিক সচেতনতা বাড়ানো জরুরি : ডিএনসিসি মেয়র

565

বাসস দেশ-২৩
দুর্যোগ-মোকাবেলা
দুর্যোগ মোকাবেলায় কমিউনিটিভিত্তিক সচেতনতা বাড়ানো জরুরি : ডিএনসিসি মেয়র
ঢাকা, ১৪ মার্চ, ২০১৯ (বাসস) : ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম বলেছেন, দুর্যোগ মোকাবিলায় কমিউনিটিভিত্তিক সচেতনতা বাড়ানো জরুরি।
তিনি বলেন, ‘দুর্যোগ মোকাবিলায় বাংলাদেশ ইতোমধ্যে বিশ্বে রোল মডেল। এ ধারাবহিকতা ধরে রাখতে সরকারের পাশপাশি কমিউনিটিভিত্তিক ও বেসরকারি উন্নয়ন সংস্থাগুলোর সচেতনতামূলক কার্যক্রম আরও বাড়ানো প্রয়োজন। দুর্যোগ মোকাবেলায় কমিউনিটিভিত্তিক সচেতনতা বাড়ানো জরুরি।’
তিনি আজ রাজধানীর একটি হোটেলে জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সী-জাইকার সহযোগিতায় সিডস এশিয়া ও ডিএনসিসি’র আয়োজনে দুর্যোগ সহনশীল নগর বিষয়ক এক কর্মশালায় বক্তৃতা করছিলেন।
কর্মশালায় বক্তৃতা করেন ডিএনসিসি’র প্রধান নির্বাহী কর্মকর্তা আব্দুল হাই, প্রধান প্রকৌশলী ব্রিগেডিয়ার জেনারেল মো. জুবায়ের সালেহীন, জাইকার কান্ট্রি প্রোগ্রাম কো-অর্ডিনেটর নাওকি মাতসুমোরা, সিনিয়র রিপ্রেজেন্টটেটিভ ইয়াসুহিরো কাওয়াজোয়ি, সিডস এশিয়ার নির্বাহী পরিচালক ইউকো নাকাওয়া।
কর্মশালায় বক্তারা বলেন, দুর্যোগ ঝুঁকি হ্রাসে জাপানের অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে রাজধানীসহ সারাদেশে টাউন ওয়াচিং কার্যক্রম জোরদার করতে হবে।
কর্মশালায় প্রবন্ধ উপস্থাপন করেন ডিএনসিসি’র তত্ত্বাবধায়ক প্রকৌশলী ড. তারেক বিন ইউসুফ, সিডস এশিয়ার মিডিয়া কনসালটেন্ট সুভেনদ্রিনি কাকুচি ও প্রকল্প সমন্বয়কারি মিহারু সাতো।
এ সময় মেয়র দুর্যোগ ঝুঁকি হ্রাস বিষয়ক বুকলেট নগর প্রত্যাশার মোড়ক উন্মোচন করেন।
বাসস/সবি/এমএসএইচ/২০১০/-জেজেড