ঝিনাইদহে বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ প্রতিযোগিতা

2428

ঝিনাইদহ, ১৩ মার্চ, ২০১৯ (বাসস) : জেলার জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। বুধবার সকালে সদর উপজেলা শিল্পকলা একাডেমির আয়োজনে উপজেলা পরিষদ মিলনায়তনে এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এতে ঝিনাইদহ সদর উপজেলার বিভিন্ন ইউনিয়নের ১২৩টি শিক্ষা প্রতিষ্ঠানে ২ শতাধিক শিক্ষার্থী অংশ নেয়। ৩য় থেকে ৬ষ্ঠ শ্রেণীর শিক্ষার্থীরা ক গ্রুপে, ৭ম থেকে ১০ম শ্রেণীর শিক্ষার্থীরা খ গ্রুপে ও একাদশ ও দ্বাদশ শ্রেণীর শিক্ষার্থীরা গ গ্রুপে প্রতিযোগিতা করে।
এ সময় উপস্থিত ছিলেন, জেলা কালচারাল অফিসার জসিম উদ্দিন, উপজেলা শিল্পকলা একাডেমির সহ-সভাপতি ফয়সাল আহমেদ, উপজেলা মৎস অফিসার গোলাম সরোয়ার, উপজেলা সহকারি প্রাথমিক শিক্ষা অফিসার প্রবীর কাঞ্জিলাল, উপজেলা শিল্পকলা একাডেমির সদস্য বাবুল আক্তার লালটু, তারেক হাসান পল্লব। অনুষ্ঠানটি পরিচালনা করেন উপজেলা শিল্পকলা একাডেমির যুগ্ম সাধারণ সম্পাদক আশরাফুল আলম। শিক্ষার্থীরা বঙ্গবন্ধুর ‘৭ মার্চের ভাষণ’ হুবহু তুলে ধরার চেষ্টা করে। বিকেলে প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।
এ সময় বক্তারা বলেন, স্বাধীনতার মহান নেতা ও বাংলাদেশের স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আমাদের স্বাধীনতার মহানায়ক। তিনি পাকিস্তান থেকে কিভাবে শোষিত নির্যাতিত নিপীড়িত বাঙালি জাতিকে মুক্ত করেছেন, একটি সততা আদর্শ সংগ্রামের লড়াইয়ের মধ্যে দিয়ে, সে ইতিহাস আমাদের জানতে হবে বুঝতে হবে এবং ধারণ করতে হবে।
বাংলাদেশ ও দেশের মানুষ কিভাবে এগিয়ে যাবে তারও দিক নির্দেশনা রেখে গেছেন তিনি। বঙ্গবন্ধু বলে গেছেন, সোনার বাংলা গড়তে হলে, সোনার মানুষ হতে হবে। পড়াশোনা করতে হবে, আইন-শৃঙ্খলা ধরে রাখতে হবে, সততা ও আদর্শের সাথে কাজ করতে হবে। সৎ হতে হবে, সহায়ক হতে হবে, আর মানুষকে ভালবাসতে হবে। সকল মানুষ, কৃষক, শ্রমিক সবাইকে সম্মান দিতে হবে। ইতিহাসের বঙ্গবন্ধু আমাদের সবচেয়ে বড় অনুপ্রেরণা। তাই এই উদ্যোগ।

image_printPrint