জিটিএফ বাংলাদেশের টেকসই উন্নয়নে ভূমিকা রাখবে : বক্তারা

600

সিলেট, ১১ মার্চ, ২০১৯ (বাসস) : জনগণের অর্থের যথাযথ ব্যবহার এবং সরকারি কাজে জবাবদিহিতা নিশ্চিত করতে জেলাভিত্তিক গর্ভমেন্ট-টেন্ডারার ফোরাম (জিটিএফ) গঠন করা হয়েছে। জিটিএফ’র মাধ্যমে বাংলাদেশের টেকসই উন্নয়ন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত লক্ষ্যমাত্রা অর্জন করা সম্ভব হবে।
আজ সোমবার বিকেলে সিলেটে জিটিএফ কর্মশালায় বক্তারা এসব কথা বলেন।
সিলেটের বিভিন্ন ক্রয়কারী সংস্থা ও দরপত্রদাতাদের প্রতিনিধিদের জন্য একদিনের এই জিটিএফ কর্মশালা অনুষ্ঠিত হয়।
সিলেটের জেলা প্রশাসক কার্যালয়ের হলরুমে অনুষ্ঠিত কর্মশালায় প্রধান অতিথি ছিলেন সেন্ট্রাল প্রকিউরমেন্ট টেকনিক্যাল ইউনিট (সিপিটিইউ) এর মহাপরিচালক এবং পরিকল্পনা মন্ত্রণালয়ের আওতাধীন বাস্তবায়ন নিরীক্ষণ ও মূল্যায়ন বিভাগ (আইএমইডি)’র অতিরিক্ত সচিব মো. আলী নূর।
সিলেটের জেলা প্রশাসক এম কাজী এমদাদুল ইসলামের সভাপতিত্বে কর্মশালায় বিশেষ অতিথি ছিলেন সিলেটের বিভাগীয় কমিশনার (ইনচার্জ) মৃণাল কান্তি দেব, বিশ্বব্যাংকের লিড প্রকিউরমেন্ট বিশেষজ্ঞ এবং ডিজিটাইজিং বাস্তবায়ন মনিটরিং ও পাবলিক প্রকিউরমেন্ট প্রজেক্ট (ডিআইএমএপিপিপি) এর টাস্ক টিম লিডার ড. জাফরুল ইসলাম, সিপিটিইউ, আইএমইডি এর পরিচালক (প্রশিক্ষণ ও সমন্বয়), শীষ হায়দার চৌধুরী এবং বাংলাদেশ সেন্টার ফর কমিউনিকেশন প্রোগ্রামের (বিসিসিপি)’র পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ শাহজাহান।
কর্মশালায় বক্তব্য রাখেন ডিআইএমএপিপিপি’র প্রিন্সিপাল প্রজেক্ট ম্যানেজমেন্ট কনসালট্যান্ট মোস্তা গাউসুল হক, বিসিসিপি’র সিনিয়র ডেপুটি ডিরেক্টর খাদিজা বিলকিস, সিপিটিইউ এর উপ-পরিচালক ও সিনিয়র সহকারি সচিব মো. সালাহ উদ্দিন ।
কর্মশালায় পাওয়ার পয়েন্ট উপস্থাপনয় বলা হয়, সরকারী ক্রয় চুক্তির সুষ্ঠ বাস্তবায়ন এবং ক্রয় সংক্রান্ত কোন অস্পষ্টতা বা বিভ্রান্তি দূর করতে জিটিএফ এর প্রাতিষ্ঠানিকতা প্রতি জেলায় ক্রয়কারী ও দরপত্র দাতাদের পারস্পপরিক বুঝাপরার পরিবেশ তৈরির মাধ্যমে জনগণের সম্পদের যথাযথ ব্যবহার নিশ্চিত করবে।
উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন নিরীক্ষণ ডিজিটালকরণের মাধ্যমে সরকারি কেনাকাটায় দক্ষতা ও স্বচ্ছতা বাড়ানোর জন্য সিপিটিইউ বিশ্বব্যাংক এর সহযোগিতায় ডিআইএমএপিপিপি বাস্তবায়ন করছে।
কর্মশালায় জিটিএফ টেকসই করতে এবং ৬৪ জেলায় ৬৪ টি জিটিএফ এর কেন্দ্রীয় একটি শীর্ষ সংগঠন তৈরির লক্ষ্য ও উদ্দেশ্য নিয়ে আলোচনা হয়।