বাসস দেশ-৩১ : সবচেয়ে বড় সামাজিক অসুস্থতা হল মিথ্যা বলা : বিচারপতি এ বি এম খায়রুল হক

281

বাসস দেশ-৩১
সামাজিক অসুস্থতা-খায়রুল হক
সবচেয়ে বড় সামাজিক অসুস্থতা হল মিথ্যা বলা : বিচারপতি এ বি এম খায়রুল হক
ঢাকা, ১১ মার্চ, ২০১৯ (বাসস) : সাবেক প্রধান বিচারপতি ও আইন কমিশনের চেয়ারম্যান এ বি এম খায়রুল হক বলেছেন, সবচেয়ে বড় সামাজিক অসুস্থতা হল মিথ্যা বলা।
তিনি বলেন, এটি পরিত্যাগ করতে পারলে মানুষের ৫০ ভাগ আত্মিক উন্নয়ন ঘটবে। মিথ্যা, পরচর্চা ও অহংকার পরিহার এবং পরোপকার করার মাধ্যমে মানুষের আত্মিক উন্নয়ন সম্ভব।
আজ বিকালে ইসলামিক ফাউন্ডেশনের আগারগাঁওস্থ প্রধান কার্যালয়ে ফাউন্ডেশন আয়োজিত ‘মানুষের দৈহিক ও আত্মিক উন্নয়নে আমাদের করণীয়’ শীর্ষক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। এ সভার আয়োজন করা হয়।
বিচারপতি এ বি এম খায়রুল হক আরো বলেন, মানুষের আত্মিক উন্নয়নের জন্য আল্লাহপাক নবী-রাসূল পাঠিয়েছেন। আমরা সর্বশ্রেষ্ঠ সৃষ্টির উম্মত। আমাদের সামনে মডেল ও আদর্শ হচ্ছে সর্বশেষ ও সর্বশ্রেষ্ঠ নবী। আত্মিক উন্নয়ন না হলে ভাল মানুষ হওয়া যাবে না। আর আত্মিক উন্নয়নের এই ক্ষুদ্র ক্ষুদ্র শিক্ষা সাধারণ জনগণের নিকট পৌঁেছ দিতে পারলেই সমাজের সামগ্রিক উন্নয়ন সম্ভব।
বিশেষ অতিথির বক্তব্যে বিচারপতি ফজলে কবীর বলেন, মানুষকে আল্লাহ সৃষ্টির সেরা জীব হিসেবে পৃথিবীতে পাঠিয়েছেন।
অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক সামীম মোহাম্মদ আফজাল বলেন, মানুষকে সুন্দর মানুষ হিসেবে গড়ে তোলাই দ্বীনী শিক্ষার মূল উদ্দেশ্য। তাই আলেম ওলামাদের আত্মিক উন্নয়ন ঘটানো গেলেই তারা ইসলামের প্রকৃত শিক্ষাকে বিশ্বব্যাপী ছড়িয়ে দিতে পারবে।
অনুষ্ঠানে অন্যদের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ড. আবদুল্লাহ আল মারুফ, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. আহমদ আবুল কালাম, ডা. ফখরুল ইসলাম, ড. ঈসা শাহেদী, নুরুল ইসলাম মানিক, আনিছুজ্জামান শিকদার, সৈয়দ ওয়াহিদুয্যামান প্রমুখ বক্তব্য রাখেন।
বাসস/সবি/এসই/২০৩৭/-জেজেড