বাসস দেশ-২৯ : ভারতে লোকসভা নির্বাচনের তফসিল ঘোষণা

560

বাসস দেশ-২৯
ভারত-লোকসভা-নির্বাচন
ভারতে লোকসভা নির্বাচনের তফসিল ঘোষণা
নয়াদিল্লি, ১০ মার্চ ২০১৯ (বাসস) : ভারতের নির্বাচন কমিশন আজ রোববার বিকেলে লোকসভা ও চারটি রাজ্যে বিধানসভা নির্বাচনের তফসিল ঘোষণা করেছে।
তফসিল অনুযায়ী লোকসভা নির্বাচনের ভোটগ্রহণ শুরু হবে আগামী ১১ এপ্রিল। এরপর আরও ছয় ধাপে এপ্রিল ও মে মাস জুড়ে হবে এবারের নির্বাচন। মোট সাত ধাপে লোকসভার ৫৪৩টি আসনে নির্বাচন হওয়ার পর আগামী ২৩ মে ভোটের ফল ঘোষণা করা হবে।
ভারতের প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) সুনীল অরোরা আজ রোববার স্থানীয় সময় বিকাল পাঁচটায় সংবাদ সম্মেলনে নির্বাচনের তফসিল ঘোষণা করেন।
প্রধান নির্বচন কমিশনার সুনীল আরোরা তফসির ঘোষণাকালে বলেন, নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন করতে ব্যাপক পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।
সিইসি জানান, প্রায় ৯০ কোটি ভোটার লোকসভা নির্বাচনে ভোট দেবেন। এরই মধ্যে নির্বাচন কমিশনের কেন্দ্রীয় কর্মকর্তারা বিভিন্ন রাজ্যের নির্বাচনী কর্মকর্তাদের সঙ্গে কাজ করা শুরু করে দিয়েছেন। নির্বাচন কমিশনের একটি দল এ জন্য বিভিন্ন রাজ্যের নানা এলাকায় সফর শুরু করে দিয়েছে।
সিইসি সুনীল অরোরা বলেন, ‘আমরা একটি অংশগ্রহণমূলক নির্বাচন অনুষ্ঠানের চেষ্টা করছি। ভোট গ্রহণের দিনক্ষণ ঠিক করার আগে বিভিন্ন পরীক্ষা, উৎসব, ফসল তোলা ও আবহাওয়া পরিস্থিতিও বিবেচনায় নেয়া হয়েছে।’
তিনি বলেছেন, নির্বাচনে আচরণবিধি লঙ্ঘনের যে কোনো ঘটনায় কঠোর পদক্ষেপ গ্রহণ করা হবে। ভোট গ্রহণ উপলক্ষে কড়া নিরাপত্তা ব্যবস্থা নেয়া হবে।
ভারতের নির্বাচন কমিশন জানিয়েছে, এবারের লোকসভা নির্বাচনে মোট ১০ লাখ ভোট কেন্দ্র থাকবে। গতবারের চেয়ে ভোট কেন্দ্রের সংখ্যা বেড়েছে প্রায় ১০ শতাংশ। প্রথমবারের মতো ভোট দেবে প্রায় ৮ কোটিরও বেশি ভোটার।
এপ্রিল ও মে মাসের সাতটি দিনে সাত দফায় লোকসভার মোট ৫৪৩টি আসনের ভোটগ্রহণ হবে। এই তারিখগুলো হলো, ১১ এপ্রিল, ১৮ এপ্রিল, ২৩ এপ্রিল, ২৯ এপ্রিল, ৬ মে, ১২ মে ও ১৯ মে। আর ২৩ মে ফল ঘোষণা করা হবে।
দেশজুড়ে লোকসভা নির্বাচনের পাশাপাশি বিধানসভা নির্বাচনের ভোট গ্রহণ হবে অন্ধ্রপ্রদেশ, সিকিম, অরুণাচল প্রদেশ ও উড়িষ্য রাজ্যে।
বর্তমান লোকসভার মেয়াদ পূর্ণ হবে আগামী ৩ জুন। লোকসভায় সংখ্যাগরিষ্ঠতা পেতে হলে জয়ী হতে হবে ২৭২টি আসনে। ২০১৪ সালের লোকসভা নির্বাচনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিজেপি ২৮২টি আসনে জয় পেয়েছিল। সব মিলিয়ে বিজেপির নেতৃত্বাধীন এনডিএ জোট পেয়েছিল ৩৩৬টি আসন। আর দুই দফা সরকার গঠনের পর মাত্র ৪৪টি আসনে জয়ী হতে পেরেছিল কংগ্রেস।
গত লোকসভা নির্বাচনের সময় ভারতের নির্বাচন কমিশন তফসিল ঘোষণা করেছিল ২০১৪ সালের ৫ মার্চ। তখন প্রথম দফা ভোটগ্রহণ হয়েছিল এপ্রিলের ৭ তারিখ। আর শেষ দফায় ভোটগ্রহণ হয়েছিল ১২ মে। গতবার ৯ ধাপে ভোটগ্রহণ করা হয়।
এবারের নির্বাচনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন বিজেপি ক্ষমতা ধরে রাখতে আপ্রাণ চেষ্টা করছে। অন্যদিকে রাহুল গান্ধীর কংগ্রেসসহ বিরোধীরা মোদি শাসনের অবসানে কোমর বেঁধে নেমেছে।
বাসস/এআইএম/অনুবাদ-এইচএন/২২২৮/এবিএইচ