বাসস দেশ-২১ : জাতি গঠনে শিক্ষকদের ভূমিকাই হবে মুখ্য : গণশিক্ষা সচিব

275

বাসস দেশ-২১
গণশিক্ষা-সচিব-মতবিনিময়
জাতি গঠনে শিক্ষকদের ভূমিকাই হবে মুখ্য : গণশিক্ষা সচিব
নারায়ণগঞ্জ, ৯ মার্চ, ২০১৯ (বাসস) : উন্নত, সমৃদ্ধ ও মেধা সম্পন্ন জাতি গঠনে শিক্ষকদের ভূমিকাই হবে মুখ্য।
আজ শনিবার দুপুরে ‘প্রাথমিক শিক্ষার গুণগত মানোন্নয়ন ও মানসম্মত শিক্ষা নিশ্চিতকরণ’ শীর্ষক এক মতবিনিময় সভায় প্রাথমিক ও গণশিক্ষা সচিব আকরাম-আল-হোসেন এ কথা বলেন। তিনি বলেন, ‘সন্তানকে মানুষের মতো মানুষ হিসেবে গড়ে তুলতে হলে একজন মা’কে শিক্ষকের ভুমিকায় অবতীর্ণ হতে হবে।’
নগরীর শায়েস্তা খান সড়কে অবস্থিত জেলা গণগ্রন্থাগার মিলনায়তনে আয়োজিত মতবিনিময় সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) জসিম উদ্দিন হায়দার, প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ঢাকা বিভাগীয় উপ-পরিচালক ইন্দু ভূষণ দেব। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জেলা প্রাথমিক শিক্ষা অফিসার অহীন্দ্র কুমার মন্ডল।
সভায় নারায়ণগঞ্জের ৫টি উপজেলার ৫শ’ ৪৮জন প্রধান শিক্ষক-শিক্ষিকা উপস্থিত ছিলেন। তারা নিজ নিজ বিদ্যালয়ের পরিচালিত নানা কর্মসুচির কথা তুলে ধরেন। এছাড়া বিরাজমান অনেক সমস্যা নিয়েও আলোচনা করা হয়।
প্রাথমিক ও গণশিক্ষা সচিব বলেন, একজন শিক্ষার্থীর মা হচ্ছেন তার প্রথম শিক্ষক। আর একজন শিক্ষক হচ্ছেন দ্বিতীয় মা।
তিনি আরও বলেন, ২০৪১ সালে আজকের সন্তানরাই দেশের হাল ধরবে। সেসময়ের চ্যালেঞ্জ মোকাবেলা করতে আজকের শিক্ষার্থীদের তৈরী করে দেয়াই হচ্ছে শিক্ষকদের কাজ। প্রাথমিক বিদ্যালয়ে যদি একজন শিক্ষার্থীর ভিত্তি মজবুত না হয় তাহলে ২০৪১ সালে সমৃদ্ধ, উন্নত ও মেধাসম্পন্ন জাতি গড়া সম্ভব নয়। আকরাম-আল-হোসেন শিক্ষকদের প্রতি অনুরোধ জানিয়ে বলেন, ‘আপনারা সঠিক সময়ে স্কুলে যান এবং সঠিকভাবে শিশুদের শিক্ষাদান করুন।’
মতবিনিময় সভার আগে সকাল ১০টায় প্রাথমিক ও গনশিক্ষা সচিব ফতুল্লায় অবস্থিত ৭৪ নং কুতুবাইল মডেল সরকারী প্রাথমিক বিদ্যালয় পরিদর্শনে যান। বিদ্যালয়ে একটি মুক্তিযুদ্ধের গ্যালারী উদ্বোধন করেন। পরিদর্শন শেষে অভিবাবকদের সাথে এক মতবিনিময় সভায়ও তিনি বক্তৃতা করেন।
বাসস/সংবাদদাতা/এমএন/১৯৪৫/অমি