আট মাস বিরতির পর আর্জেন্টাইন স্কোয়াডে মেসি

348

বুয়েন্স আয়ার্স, ৮ মার্চ, ২০১৯ (বাসস/এএফপি) : বিশ্বকাপের আট মাস পর আর্জেন্টিনা জাতীয় ফুটবল দলে ফিরলেন লিওনেল মেসি। গতকাল বৃহস্পতিবার ঘোষিত আর্জেন্টিনা জাতীয় দলে প্রথমবারের মত অন্তর্ভুক্ত হয়েছেন লিওনেল মেসি। এর মাধ্যমে জাতীয় দলে দীর্ঘ আট মাসের স্বেচ্ছায় নির্বাসনের অবসান ঘটল বার্সেলোনা সুপার স্টারের।
চলতি মাসে ভেনিজুয়েলা ও মরক্কোর বিপক্ষে দুটি প্রীতি ম্যাচের জন্য গঠিত স্কোয়াডে মেসিকে অন্তর্ভুক্ত করেছেন আর্জেন্টিনার অন্তবর্তীকালীন কোচ লিওনেল স্কালোনি।
গত জুনে চ্যাম্পিয়ন ফ্রান্সের কাছে হেরে বিশ্বকাপ থেকে বিদায় নেয়ার পর হাল্কা নীল ও সাদার মিসেলে গড়া আর্জেন্টিনার জাতীয় দলের জার্সি গায়ে চড়াননি ৩১ বছর বয়সি বার্সেলোনা সুপার স্টার। তার মত দীর্ঘ বিরতি নিয়ে আর্জেন্টাইন দলে ফিরেছেন পিএসজি তারকা এ্যাঞ্জেল ডি মারিয়াও। তবে ম্যানচেস্টার সিটির হয়ে দুর্দান্ত পারফর্মেন্স প্রদর্শন করা সার্জিও এগুয়েরোর নাম অন্তর্ভুক্ত হয়নি ঘোষিত স্কোয়াডে। স্থান হয়নি চেলসি তারকা গঞ্জালো হিগুয়েইন বা ইন্টার মিলান তারকা মাউরো ইকার্ডিরও।
বুয়েন্স আয়ার্সের বাইরে অবস্থিত জাতীয় দলের প্রশিক্ষণ কেন্দ্রে কোচ স্কালোনি সাংবাদিকদের বলেন, ‘সবার কাছেই বিশ্বকাপ ছিল খুবই হতাশার। তার (মেসি) কাছেও এর ব্যতিক্রম নয়। এরপর এই প্রীতি ম্যাচে তিনি খেলার কথা বলেছেন। তিনি এটিকে পছন্দ করেছেন এবং আরেকবার চেস্টা করতে চেয়েছেন। আমরা তাকে স্বাগত জানাচ্ছি।’
স্কালোনি বলেন, ‘নিজ ক্লাবে ব্যস্ত সুচির মধ্যে রয়েছেন মেসি। যে কারণে মেসি প্রথমে এখানে আসতে চান,তারপর কিছুটা বিশ্রাম নিতে চান। আমরা আপাতত লিওকে ডেকে পাঠিয়েছি। এখানে আসার পর আমরা দেখব তিনি কি একটি ম্যাচ খেলতে চান, নাকি দুটি। নাকি একটিও খেলবেন না। আমি সঠিক জানি না। এই সিদ্ধান্ত আমি পরে নেব।’
রাশিয়া বিশ্বকাপের পর এ পর্যন্ত ছয়টি প্রীতি ম্যাচে অংশগ্রহণ থেকে বিরত ছিলেন মেসি। তবে অনেকে মনে করেন, কোপা আমেরিকায় অংশ নিতে ব্রাজিলগামী দলের জন্য মেসি গুরুত্বপূর্ণ অংশ। আগামী ১৪ জুন শুরু হবে টুর্নামেন্টটি। ক্লাব ফুটবলে অসংখ্য শিরোপা জয় করলেও আর্জেন্টিনার হয়ে এখনো বড় কোন শিরোপা স্বাদ পূর্ণ করতে পারেননি মেসি। ২০১৪ থেকে ১৬ সালের মধ্যে তিনটি শীর্ষ টুর্নামেন্টের ফাইনালে খেললেও শিরোপা ঘরে তুলতে পারেনি আর্জেন্টিনা।
এর প্রথমটি ব্রাজিলে অনুষ্টিত বিশ্বকাপে। ফাইনালে জার্মানির কাছে পরাজিত হয়ে শিরোপা লাভে ব্যর্থ হয় আর্জেন্টিনা এরপর কোপা আমেরিকার ফাইনালে দুইবার চিলির কাছে টাইব্রেকারে হেরে শিরোপা লাভে ব্যর্থ হয়েছে আর্জেন্টিনা। যদিও জাতীয় দলের হয়ে ১২৮টি ম্যাচে অংশ নিয়ে ৬৫টি গোল করেছেন মেসি। যেটি দলটির সর্বকালের সর্বাধিক গোলের রেকর্ড।
এদিকে চলতি মৌসুমে প্রিমিয়ার লীগে ম্যানচেস্টার সিটির হয়ে ২৫ ম্যাচে ১৮টি গোল করে শীর্ষ গোলদাতার আসনে থাকা ৩০ বছর বয়সি সার্জিও এগুয়েরোকে দলের বাইরে রাখার কারণ সম্পর্কে স্কালনি বলেন, ‘এগুয়েরোর সঙ্গে সম্পর্কের কোন সমস্যা নেই।’ কোপা আমেরিকার স্কোয়াডে তাকে অন্তর্ভুক্ত করা হবে। আর ইন্টারের হয়ে সর্বশেষ ৫টি ম্যাচে অংশ নেননি ইকার্ডি। ক্লাবের সঙ্গে তার জটিলতা চলছে। স্কালোনি বলেন, ‘তিনি জটিল পরিস্থিতিতে আছেন। তাই তাকে দলে নেয়াটা সমুচিৎ মনে হয়নি।’
আন্তর্জাতিক প্রীতি ম্যাচে আগামী ২২ মার্চ মাদ্রিদে ভেনিজুয়েলার মোকাবেলা করবে আর্জেন্টিনা। এর চার দিন পর স্বাগতিক মরোক্কোর বিপক্ষে লড়বে আর্জেন্টিনা।
স্কোয়াড:
গোল রক্ষক: অগাস্টিন মার্চেসিন, হুয়ান মুসো, ফ্রাঙ্কো আরমানি, এস্তেবান অ্যানড্রাডা।
ডিফেন্ডার: জার্মান পেজ্জেলা, গ্যাব্রিয়েল মার্সেডো, হুয়ান ফয়েথ, নিকোলাস ওটামেন্ডি, ওয়াল্টার কানেম্যান, নিকোলাস টাগলিয়াফিসো, মার্কোস অকুনা, গঞ্জালো মন্টিয়েল, রেঞ্জো সারাভিয়া ও লিসান্দ্রো মার্টিনেজ।
মিডফিল্ডার: লিয়ান্দ্রো পারেডেস, এ্যাঞ্জেল ডি মারিয়া, গুইডো রড্রিগুয়েজ, জিওভানি লো চেলসো, ম্যানুয়েল লানজিনি, রবার্তো পেরেইরা, মাটিয়াস জারাচো, ইভান মারকোনি, ডোমিঙ্গো ব্লাঙ্কো ও রড্রিগো ডি পল।
ফরোয়ার্ড: লিওনেল মেসি, গঞ্জালো মার্টিনেজ, পাওলো দিবালা, এ্যাঞ্জেল কোরেয়া, লটারো মার্টিনেজ, ডারিও বেনেদেত্তো ও ম্যাটিয়াস সুয়ারেজ।